শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৪ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৩ মার্চ, ২০২১ ২৩:২১

ত্বকের উজ্জ্বলতায় যোগাসন...

ত্বকের উজ্জ্বলতায় যোগাসন...

ত্বকের সৌন্দর্য ফুটে আসে ভিতর থেকে, সে ক্ষেত্রে নিয়মিত যোগব্যায়ামের জুড়ি নেই। এর মাধ্যমে উজ্জ্বল ত্বক প্রাপ্তির সম্ভাবনা বেশি থাকে। বেশির ভাগ সেলেব নিয়মিত যোগাসন করেন। আজকাল অল্প বয়সী ছেলেমেয়েদের মধ্যেও যোগাসনের জনপ্রিয়তা বাড়ছে। বাইরে থেকে সুন্দর তখন দেখাবে, যখন আপনি ভিতর থেকে সুন্দর হয়ে উঠবেন।

 

* মেঝেতে পা দুটো সোজা করে বসুন। এবার পা দুটো সামান্য ফাঁক করে ডান হাত দিয়ে ডানদিকের পা মুড়িয়ে রাখুন বাঁ দিকের থাইয়ে। তারপর বাঁ হাত দিয়ে বাঁ দিকের পা মুড়িয়ে রাখুন ডানদিকের থাইয়ে। এবার হাত দুটো থাকবে দুটো হাঁটুর ওপর। এভাবে পাঁচ মিনিট বসুন। ধীরে ধীরে শ্বাস নিন ও শ্বাস ছাড়ুন। একদম সোজাভাবে বসবেন।

* মাটিতে সোজা হয়ে শুয়ে কোমরের পাশে হাত রাখুন। এবার হাত মাটিতে রেখে পা ওপরে তুলুন। একদম সোজা রাখুন। হাত মাটিতেই থাকবে। হাতের ওপর ভর দিয়ে, পা মাথার দিকে ধীরে ধীরে নিয়ে হাত দুটো দিয়ে কোমর ধরুন। কোমরও ওপরে উঠবে। পায়ের পাতা একদম মাথার পেছন দিকে গিয়ে ঠেকবে। এভাবে পা যত ওপরে তুলবেন কোমরও উঠবে। আর তখনই হাত দিয়ে কোমর ধরবেন। দীর্ঘশ্বাস নিন। ধীরে ধীরে প্রথমে কোমর নামবে। তারপর পা দুটো নামান। কোমর নামানোর সময় ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। এটা ধীরে ধীরে করবেন। তাড়াহুড়ো নয়।

* মাটিতে সোজা হয়ে শুয়ে পড়ুন। তারপর পা দুটো একটু ফাঁক করে রাখুন। হাত দুটোও একটু ছড়িয়ে রাখুন। চোখ বন্ধ করুন। ধীরে ধীরে শ্বাস নিন ও শ্বাস ছাড়ুন। এই যোগাসনে শরীর ও মনকে সম্পূর্ণভাবে রিলাক্স করে দিন। মাত্র ১০ থেকে ১২ মিনিট এভাবে  শুয়ে থাকুন। যে কারোর পক্ষে এই যোগাসনটি খুব সহজ আসন, তাই যে কেউ করতে পারেন।

 

তথ্য : হেলথ জার্নাল


আপনার মন্তব্য