বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
চুলের ময়েশ্চারাইজার

ফ্রিজি ও ড্রাই হেয়ার কন্ডিশনার

ফ্রিজি ও ড্রাই হেয়ার কন্ডিশনার

আমরা সবাই ডিজনি প্রিন্সেসের মতো চার্মিং হেয়ার কামনা করি। কিন্তু শীত মৌসুমে ঠাণ্ডা হাওয়ার প্রভাবে ভেস্তে যায় এমন সব আকাক্সক্ষা। এ সময় হেয়ার ফ্রিজি হওয়ার প্রবণতা বেশি থাকে। আবার শুষ্কতার আঘাতেও মলিন দেখায় হেয়ার। অনেক সময় বাইরের ঠাণ্ডা আবহাওয়ায় চুল ভাঙার অন্যতম কারণ হয়ে দাঁড়ায়।

তাড়াহুড়ো করে বাইরে বেরোতে হবে, ভেজা চুলে বাইরে বেরোলেন। কাজে, গাড়িতে, শপিংয়ে এবং সব কিছুই চলছে ঠিকঠাক। হঠাৎ স্পর্শ করে দেখলেন বরফের মতো জমাট বেঁধে আছে আপনার চুল। যেমনটি গ্রেস অ্যানাটমির একটি দৃশ্যে ক্রিস্টিনাকে দেখা গিয়েছিল। আসলে ফ্রিজি হেয়ার কম নমনীয় এবং অনেক বেশি সংবেদনশীল হয়ে থাকে। ফলে ভেঙে যাওয়ার আশঙ্কা বেশি দেখা দেয়। বিশেষত কোঁকড়া চুল। বোঝা যাচ্ছে, ফ্রিজি হেয়ার মোটেও সুখকর কোনো কিছু নয়।

এ ছাড়াও ফ্রিজি হেয়ারের পাশাপাশি ড্রাই হেয়ারও যে কারও জন্য বিপজ্জনক। ড্রাই হেয়ারের কারণে স্ক্যাল্পে দেখা দেয় চুলকানি, খুশকি ও অতিরিক্ত চুল পড়ার সমস্যা। অন্য সময় তো বটেই, শীতকালেও এর সমস্যার সম্মুখীন হয়ে থাকেন সবাই। অনেক সময় স্ক্যাল্প শুধুই তেল চিটচিটে হয়ে থাকে না, বরং আরও কিছু সমস্যা হয়ে থাকে। ফলে চুলের জেল্লা থাকে না, প্রাণহীন দেখায়। ত্বকের যত্ন নিতে এই সময় ময়েশ্চারাইজার ব্যবহার করা যেমন দরকার, তেমনি চুলের আর্দ্রতা বজায় রাখাও প্রয়োজন। বিশেষজ্ঞদের মতে, ফ্রিজি বা ড্রাই; সমাধানে সেরা হলো ড্রাই কন্ডিশনার।

ড্রাই কন্ডিশনার মূলত সহজে ব্যবহার উপযোগী একটি প্রসাধনী। মূলত অ্যারোসল হাইড্রেটিং ফর্মুলা দিয়ে তৈরি ড্রাই কন্ডিশনার। যা ছোট ছোট কন্ডিশনিং মলিকিউল দিয়ে তৈরি। এর ব্যবহারবিধি অনেকটা ড্রাই শ্যাম্পু অথবা হেয়ার স্প্রের মতোই। কিন্তু ফারাক রয়েছে প্লেসমেন্টে। ড্রাই শ্যাম্পু দেওয়া হয় চুলের গোড়ায় আর ড্রাই কন্ডিশনার মাখা হয় চুলের মাঝ বরাবর অংশ থেকে ডগা অবধি। ব্যবহারে তেমন কোনো ঝক্কি নেই বললেই চলে। ব্যবহার করার আগে ঝাঁকিয়ে নেওয়া যেতে পারে। এতে করে সব উপাদান একত্র হবে। তার পরে চুলে স্প্রে করে নিলেই চলবে। এই সময়ে চুল আর স্প্রের মধ্যকার দূরত্ব ছয় থেকে আট ইঞ্চি হলে ভালো হয়।

ড্রাই কন্ডিশনার চুলে আনে উজ্জ্বল ভাব, মনে হবে পারলার থেকে মাত্রই ব্লো ড্রাই করে বেরিয়েছেন। ড্রাই শ্যাম্পুর থেকেও ড্রাই কন্ডিশনার বেশি ময়েশ্চারাইজিং। কিছু কিছু ড্রাই কন্ডিশনার চুলকে পারফেক্টলি রেডি করে তোলার পাশাপাশি আরও কিছু সুবিধা দিয়ে থাকে। যেমন- চুলকে ক্ষতিকর ইউভি রশ্মি থেকে রক্ষা করে এবং চুলকে তাপ থেকে সুরক্ষিত রাখে।

লিখেছেন : উম্মে হানি

সর্বশেষ খবর