বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ব্লেজারে সুন্দর

ব্লেজারে সুন্দর

মডেল : মৌ রহমান, ছবি : এম এইচ বিপু

এখন খাটো ঝুলের ব্লেজারের চল। কোমর পর্যন্ত লম্বা ব্লেজারই এখন তরুণীরা বেশি পছন্দ করছেন। প্যাটার্নে আসছে এক বোতাম, দুই বোতাম ও চার বোতাম। সব ধরনের ব্লেজারই মিলবে বাজারে। মেয়েদের ব্লেজারের ফ্যাশনে এখন চলছে স্লিম ফিট ফ্যাশন

শীত মৌসুমে তাপমাত্রা কম হোক বা বেশি; ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ হিসেবে ব্লেজার সর্বেসর্বা। শীতের শুরুতে হালকা হিমেল বাতাসে বেশ আরাম মেলে ব্লেজারে। শীতের শেষবেলাও এমনটা দেখা যায়। অন্যদিকে ফ্যাশনে যে কোনো পোশাকের সঙ্গেই মানিয়ে যায় ব্লেজার। তাই শীত পোশাক হিসেবে আলমারিতে জায়গা করে নেয় ব্লেজার।

মেয়েদের পোশাক হিসেবে রকমারি সোয়েটার আর শালের জনপ্রিয়তা বহু বছরের। এর বাইরে তেমন একটা শীত পোশাকে আগ্রহী হতে দেখা যেত না মেয়েদের। কখনো পোশাকের সঙ্গে রং মিলিয়ে, কখনো বিপরীত রঙের শীত পোশাক ব্যবহার করত মেয়েরা। শাড়ির সঙ্গে অনেকে ব্যবহার করত উলের ব্লাউজ। ফ্যাশনের পরিবর্তনের প্রভাব দেখা যাচ্ছে বেশ লম্বা সময় ধরেই। শীত পোশাকের তালিকায় বাংলাদেশের মানুষের কাছে এখন ব্লেজারের অবস্থান বেশ ওপরের দিকে। ব্রেজারের ঢং বেশ মন কেড়েছে হাল আমলের তরুণীদের।

মেয়েদের পোশাক হিসেবে এখন ব্লেজার সামনে এসেছে, তা কিন্তু নয়। ১৯৫২ সালে সর্বপ্রথম ব্লেজার শব্দটি ব্যবহার করা হয়। ক্যামব্রিজের লেডি মার্গারেট বোট ক্লাব থেকে এ শব্দটি ব্যবহারের কথা পাওয়া যায় ইতিহাসের পাতায়। ট্রেন্ডটি এর পর আটলান্টিক পাড়ি দেয়। সঙ্গে বেশ কিছু পরিবর্তন নজর কাড়ে। আইভি লিগ বিশ্ববিদ্যালয় সব ধরনের লুজ ফিটিং জ্যাকেটকে তখন নামকরণ করে ব্লেজার হিসেবে। বিখ্যাত ব্র্যান্ড কোকো শ্যানেল মেয়েদের জন্য ব্লেজার তৈরিতে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ব্লেজার এক সময় মেয়েরা গায়ে জড়াতে শুরু করে কর্মক্ষেত্রে নিজেদের অবস্থানকে পুরুষদের মতোই সাধারণ করে তুলতে। বলা যায়, লিঙ্গগত ধারণাকে ম্লান করে কাজের জায়গায় পেশাগত আচরণকে আরও বেশি দৃষ্টিগোচর করে তোলা ছিল এর অন্যতম কারণ। তাই বলা যেতে পারে, ব্লেজার এমন একটি পোশাক, যা ভূমিকা রেখেছে ঘরের বাইরে নারীর অবস্থান তৈরি করতে।

ফ্যাশন এখন বেশ বদল করেছে। ছেলেমেয়ে নির্বিশেষে সবার জন্য এখন একই ধরনের পোশাক ব্যবহারের চল এসেছে। এখন মেয়েরাও ছেলেদের পাশাপাশি ফরমাল কিংবা ক্যাজুয়াল পোশাক হিসেবে বেছে নিচ্ছে ব্লেজার। তাই ফরমাল পোশাকের বলয় ভেঙে ক্যাজুয়াল ধাঁচেও তৈরি হচ্ছে মেয়েদের ব্লেজার। ব্যবহারের ধরন যাই হোক না কেন, শরীরের সঙ্গে মানানসই হিসেবে ব্লেজারের জনপ্রিয়তা কিন্তু দিন দিন বাড়ছেই।

ব্লেজারের ক্ষেত্রে সবচেয়ে জরুরি বিষয় হচ্ছে এর কাটিং ও ফিটিং। ব্লেজারের রং ও নকশা যতই সুন্দর হোক না কেন তার ফিটিং ঠিকঠাক না হলে মোটেও ভালো দেখাবে না। কাঁধের কাছে ঝুলে থাকলে এবং মাপে বেশি ঢিলেঢালা হলে চলবে না। কিছু ব্লেজারে বেল্ট থাকে। এতে সুবিধা মতো ফিটিং করে নেওয়া যায়। মেয়েদের ব্লেজারের ক্ষেত্রে কোমর পর্যন্ত লম্বা রাউন্ড প্যাটার্নের ব্লেজারে শীত ফ্যাশনে নিজেদের সাজিয়ে তুলছেন তরুণীরা। হালকা শীতে গ্যাবার্ডিন, কর্ড এবং সুতি কাপড়ের ব্লেজার সবচেয়ে আরামদায়ক। এ ক্ষেত্রে মেয়েদের ব্লেজারে স্লিম ফিট অন্যতম। এ ধরনের ব্লেজারে সামনের দিকে বোতাম থাকায় আপনি আপনার শারীরিক গড়নের ওপর নির্ভর করে বোতাম কমিয়ে বাড়িয়ে আটকে নিতে পারেন। মেয়েদের ব্লেজারে হাতের নিচের অংশ ফোল্ড করে তাতেও বোতাম বাড়তিভাবে লাগানো থাকে। এতে দেখতে আরও আকর্ষণীয় লাগে ব্লেজারের আউটলুক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর