শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ফিরে দেখা ২০২২ : আন্তর্জাতিক প্রসঙ্গ

তানভীর আহমেদ

ফিরে দেখা ২০২২ : আন্তর্জাতিক প্রসঙ্গ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিশ্বজুড়ে অস্থিরতা

ন্যাটোতে ইউক্রেনের যোগ দেওয়ার আগ্রহ দেখানোর পর রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে সামরিক অভিযানের নির্দেশ দেন। এ বছর ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া রুশ সেনাদের শক্তিশালী হামলায় ইউক্রেনজুড়ে ব্যাপক ধংস, ক্ষয়ক্ষতি হয়। গোপনে সরে গিয়ে পাল্টা লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ইউক্রেন ছেড়ে পালাতে শুরু করে দেশটির সাধারণ মানুষ। ইউরোপে স্মরণকালের সবচেয়ে বড় শরণার্থী সংকট দেখা দেয়। রাজধানী কিয়েভসহ প্রধান শহরগুলোতে পৌঁছে যায় রুশ সেনারা। ইউক্রেনের সেনারা তীব্র প্রতিরোধ গড়ে তুললেও রুশ সেনারা দখল করে নেয় বেশ কয়েকটি প্রধান শহর। লুহানস্ক ও দোনেৎস্ক নামের দুটি অঞ্চলকে স্বাধীন দেশের স্বীকৃতিও দিয়ে দেয় রাশিয়া। এই যুদ্ধের কারণে অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিরতা দেখা দেয় গোটা বিশ্বে।

 

যুক্তরাজ্যে এক বছরে তিন প্রধানমন্ত্রী

করোনায় নিয়ম ভঙ্গ এবং বিভিন্ন কেলেঙ্কারিতে জড়িয়ে পদত্যাগে বাধ্য হন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক শৃঙ্খলা ফেরানোর অঙ্গীকার নিয়ে ক্ষমতায় বসেন লিজ ট্রাস। ব্রিটেনের অর্থনীতি ঘুরে দাঁড়াতে নেন একের পর এক প্রশ্নবিদ্ধ সিদ্ধান্ত। তাতে অস্থিরতা আরও বাড়ল। বিরোধী দল তো বটেই, নিজ দলের নেতাদের কাছেই তীব্র সমালোচনার মুখে পড়েন লিজ ট্রাস। মাত্র ৪৫ দিনের মাথায় ক্ষমতা ছেড়ে বিদায় নেন তিনি। তার জায়গায় এবার ক্ষমতায় এসে ইতিহাস গড়েন প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

 

রানি এলিজাবেথের মৃত্যু, নতুন রাজা তৃতীয় চার্লস

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকে স্তব্ধ হয়ে যায় গোটা ব্রিটেন। রাজকীয় ভাবগাম্ভীর্য মেনে তাঁর শেষকৃত্য অনুষ্ঠিত হয়। তাঁর মৃত্যুতে দেশে দেশে শোক পালন করা হয়। স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলে অবস্থানকালে ৮ সেপ্টেম্বর বিকালে তিনি মারা যান। যুক্তরাজ্যসহ আরও ১৫টি কমনওয়েলথ রাজ্যের রানি ছিলেন তিনি। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের সিংহাসনে বসেন রানি দ্বিতীয় এলিজাবেথ। সিংহাসনে ছিলেন সত্তর বছর। তিনি সবচেয়ে দীর্ঘজীবী এবং সবচেয়ে দীর্ঘকাল ধরে শাসনকারী ব্রিটিশ শাসক। তাঁর মৃত্যুর পর ব্রিটেনের নতুন রাজা হিসেবে শপথ নেন তৃতীয় চার্লস।

 

চীনের জিরো কভিড পলিসি

করোনা সংক্রমণ রুখতে চীন জিরো কভিড পলিসি গ্রহণ করে। এতে করে অর্থনৈতিকভাবে কঠিন পরিস্থিতির মধ্যে পড়ে দেশটির জনগণ। লকডাউন, কোয়ারেন্টিনসহ কঠোর বিধিনিষেধের কারণে জনমনে ক্ষোভের জন্ম নেয়। বিক্ষোভের জেরে অবশেষে জিরো কভিড পলিসি থেকে সরে আসে চীন।

করোনার নতুন ভ্যারিয়েন্টে আবারও দেশটিতে নতুন রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে।

 

বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দা

কভিডজনিত লকডাউন এবং ইউক্রেন যুদ্ধের কারণে সরবরাহব্যবস্থা ব্যাহত হওয়ায় গোটা বিশ্বের অর্থনীতিতে অস্থিরতা শুরু হয়। দেশে দেশে বাড়তে শুরু করে মূল্যস্ফীতি। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে সুদের হার বাড়িয়ে যাচ্ছে দেশের কেন্দ্রীয় ব্যাংকগুলো। চীনের অর্থনীতি এখনো শ্লথ। যুক্তরাষ্ট্রে অর্থনীতিতে সংকোচন প্রায় দুই বছরের মধ্যে প্রথমবার দেখা দেয়। ইউরো অঞ্চলের কার্যক্রম এক বছরের বেশি সময়ের মধ্যে এই প্রথম পিছিয়েছে। ধনী দেশ যুক্তরাজ্যে কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ মূল্যস্ফীতিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। শিল্পোন্নত জার্মানিতে উৎপাদন ব্যাহত হচ্ছে জ্বালানি সংকটে। রিজার্ভ সংকটে দেউলিয়া হওয়ার পথে ছিল পাকিস্তান। শ্রীলঙ্কা নিজেদের দেউলিয়া ঘোষণা করে। অর্থনীতিবিদরা বলছেন, আসল সংকট এখনো শুরু হয়নি। ভয়াবহ একটি বৈশ্বিক অর্থনৈতিক মন্দা আমাদের দ্বারপ্রান্তে। আগামী বছরজুড়ে গোটা বিশ্বের অর্থনীতি কঠিন সময়ের ভিতর দিয়ে যেতে পারে। এরই মধ্যে দাম বেড়ে গেছে খাবার ও জ্বালানির।

 

ক্ষমতা পাকাপোক্ত শি জিন পিংয়ের

গত অক্টোবরে শি জিন পিংকে নজিরবিহীনভাবে তৃতীয় মেয়াদে দলীয় প্রধান নির্বাচিত করেছে কমিউনিস্ট পার্টি। এর আগে ২০১৮ সালে চীনের প্রেসিডেন্ট হিসেবে কোনো ব্যক্তি শুধু দুই মেয়াদে দায়িত্ব পালন করতে পারবেন- এমন বিধান বিলুপ্ত করেন শি জিনপিং। ফলে তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট হওয়ার পথে কোনো বাধা ছিল না তার। এরই মধ্যে শি ক্ষমতায় আসার পর ১০ বছর পার হয়েছে।

 

মাংকিপক্সে আতঙ্ক

মে মাসে ব্রিটেনে ২০ জনের শরীরে মাংকিপক্স শনাক্ত হয়। এর পরই বিশ্বের নানা প্রান্ত থেকে খবর আসতে শুরু করে মাংকিপক্স সংক্রমণের। পরিস্থিতির ভয়াবহতা টের পেয়ে সর্বোচ্চ সতর্কতা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মাংকিপক্সের প্রাদুর্ভাবকে বিশ্বজুড়ে জনস্বাস্থ্যের জন্য উদ্বেগ বলে চিহ্নিত করা হয়। মাত্র দুই মাসের মাথায় ৭৫টি দেশে ১৬ হাজারেরও বেশি মানুষের দেহে এই রোগের জীবাণু পাওয়া যায়। প্রাদুর্ভাবটি মূলত ইউরোপেই কেন্দ্রীভূত ছিল। ধীরে ধীরে থাইল্যান্ড, সার্বিয়া, জর্জিয়া, ভারত, সৌদি আরবসহ নানা দেশ তাদের প্রথম মাংকিপক্স রোগী শনাক্তের তথ্য জানায়। এরপর দ্রুত মাংকিপক্সকে আন্তর্জাতিকভাবে জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

 

বিস্ময়কর মহাকাশ

জেমস ওয়েব টেলিস্কোপের তোলা ছবি দেখে হতবাক হয়ে যান পৃথিবীবাসী। মহাবিশ্বের কয়েক শ কোটি বছর আগের প্রথম সম্পূর্ণ রঙিন ও চমকপ্রদ ছবিগুলো প্রকাশ করে নাসা। বিজ্ঞানীরা জানান, এ পর্যন্ত এটাই মহাজগতের প্রাচীনতম অবস্থার সবচেয়ে বিস্তারিতভাবে তোলা চিত্র। এই ছবিতে তারামণ্ডলী ও ছায়াপথের যে আলোকরশ্মির বিচ্ছুরণ দেখা যাচ্ছে, তা শত শত কোটি বছর পাড়ি দিয়ে কাছে এসে পৌঁছেছে।

 

পাকিস্তানে স্মরণকালের ভয়াবহ বন্যা

বৈশ্বিক প্রাকৃতিক বিপর্যয়ের ভয়াবহ উদাহরণ হয়ে থাকবে এ বছর পাকিস্তানে সৃষ্ট বন্যা। দেশটিতে স্মরণকালের অন্যতম ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা হাজার ছাড়িয়ে যায়। খাইবার পাখতুনখোয়া প্রদেশে লাখ লাখ মানুষ ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়। পাকিস্তান সেনাবাহিনী হেলিকপ্টার দিয়ে বিভিন্ন এলাকা থেকে বন্যার পানিতে আটকে পড়া শত শত গ্রামবাসীকে উদ্ধার করেছে। বন্যার তোড়ে রাস্তা এবং সেতু ভেঙে পড়ায় বহু এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়ে। সিন্ধু নদ ও তার শাখা নদীগুলোর অবস্থা খারাপ হলে বন্যা ভয়াবহ রূপ নেয়। বৃষ্টির পানির তোড়ে নদীর পাড় ভেঙে বিস্তীর্ণ এলাকা ডুবে যায়। অল্প সময়ের মধ্যে প্রচুর ঘরবাড়ি হয় বিধ্বস্ত হয়।

 

ইরানে বিক্ষোভ বিদ্রোহ

নীতি পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাশা আমিনির মৃত্যু ঘিরে গত সেপ্টেম্বরে ইরানজুড়ে বিক্ষোভ শুরু হয়। এই বিক্ষোভ এরই মধ্যে শততম দিন পার করেছে। বিক্ষোভে ৬৯ শিশুসহ পাঁচ শতাধিক বিক্ষোভকারী নিহত হয়েছে বলে দাবি করা হচ্ছে। বেশ কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেফতারও করা হয়েছে। এবারের বিক্ষোভের উল্লেখযোগ্য বিষয় হচ্ছে নারীদের অংশগ্রহণ। বিশ্বের বিভিন্ন দেশে ইরানের বিক্ষোভকে সমর্থন জানিয়ে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভের মুখে ইরান সরকার নীতি পুলিশি ব্যবস্থা বিলুপ্ত ঘোষণা করে। ইরানে ১৯৭৯ সালে ইসলামিক অভ্যুত্থানের পর এত বড় সরকারবিরোধী গণবিক্ষোভ দেশটিতে আর দেখা যায়নি।

 

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়

ফুটবল বিশ্বকাপের সবচেয়ে রোমাঞ্চকর ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফাইনাল জিতে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হয়। লিওনেল মেসির হাতে ওঠে স্বপ্নের বিশ্বকাপ। বিশ্ব গণমাধ্যম তার এই অর্জনকে ‘অমরত্বের স্বাদ’ বলে আখ্যায়িত করেছে। শ্বাসরুদ্ধকর ফাইনালে লিওনেল মেসির জাদুকরী দুই গোলে দুবার এগিয়ে গিয়েও ফ্রান্সকে দমাতে পারেনি আর্জেন্টিনা। কিলিয়ান এমবাপ্পের হ্যাটট্রিকে ৯০ মিনিটের খেলা ১২০ মিনিট পেরিয়ে পৌঁছায় টাইব্রেকারে। আর্জেন্টাইন গোলরক্ষক মার্টিনেজের অসাধারণ নৈপুণ্যে টাইব্রেকারে ফ্রান্সকে আটকে দেয় আর্জেন্টিনা। কাতারের লুসাইল স্টেডিয়ামে লিওনেল মেসি তুলে নেন বিশ্বকাপ। এই জয়ের মধ্য দিয়ে ৩৬ বছরের শিরোপা খরা কাটাল আর্জেন্টাইনরা।

 

করোনার নতুন ভ্যারিয়েন্টে আতঙ্ক

করোনা মহামারির সঙ্গে এখনো লড়াই করছে বিশ্ব। প্রাথমিকভাবে ভ্যাকসিন গ্রহণের পর করোনার সংক্রমণ কিছুটা কমলেও নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হওয়ার পর দৃশ্যপট আবারও পালটে যায়। ওমিক্রনের পর এ বছরের শেষ দিকে আতঙ্ক হয়ে দেখা দিয়েছে নতুন ভ্যারিয়েন্ট ‘বিএফ.৭’। চীনে করোনার এই নতুন ধরন মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। ভারতেও নতুন ধরন শনাক্ত হয়েছে। তাই বাংলাদেশও সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, বিএফ.৭ শনাক্ত করা বেশ কঠিন। উপরন্তু এটি অতি অল্প সময়ের মধ্যে অধিক মানুষকে আক্রান্ত করার ক্ষমতা রাখে।

 

শ্রীলঙ্কায় রাজাপক্ষের পতন

অর্থনৈতিক সংকট, দেউলিয়া হয়ে যায় শ্রীলঙ্কা। বিদ্যুতের লোডশেডিং, জ্বালানি সংকট ও খাদ্য সংকটে দিশাহারা হয়ে পড়ে দেশটির জনগণ। অর্থনীতির এই দৈন্যদশায় বিক্ষোভ শুরু করে দেশটির জনগণ। রাজপথ দখলে নেয় তারা। গণবিদ্রোহে ভয়ে দেশ থেকে পালিয়ে যান দেশটির প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপক্ষে। পদত্যাগ করেন প্রধানমন্ত্রী মাহিন্দ রাজাপক্ষে। জনগণ রাজপ্রাসাদ দখল করে নেয়।

 

ইমরান খানকে গুলি

পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে ক্ষমতা হারান ইমরান খান। তিনি দাবি করেন তাঁর ক্ষমতা হারানোর পেছনে যুক্তরাষ্ট্রের হাত রয়েছে। পাকিস্তানের অর্থনৈতিক সংকট ও সেনাবাহিনীর সঙ্গে সম্পর্ক খারাপ থাকায় তাঁর এই পরিণতি বলে বিশ্লেষণ দেয় আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। ক্ষমতাচ্যুতির পর আন্দোলনে চালিয়ে যাচ্ছিলেন তিনি। ৩ নভেম্বর এক লংমার্চে তাকে গুলি করা হয়। গুলিবিদ্ধ হলেও প্রাণে বেঁচে যান তিনি।

 

কর্মী ছাঁটাইয়ের হিড়িক

বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দার প্রভাব সরাসরি পড়তে শুরু করে চাকরিজীবীদের ওপর। বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠানগুলো ঘোষণা দিয়েই কর্মী ছাঁটাই করতে থাকে। টেক জায়ান্ট গুগল ১০ হাজার কর্মী ছাঁটাই করবে বলে জানিয়েছে। টুইটারে চাকরি হারাবেন প্রায় ৩ হাজার ৭০০ কর্মী। মেটা প্রায় ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে। আরেক টেক জায়ান্ট অ্যামাজন প্রায় ২০ হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে। বেভারেজ জায়ান্ট পেপসিকোও একই পথে হাঁটছে। কর্মী ছাঁটাইয়ের হিড়িক দেখা যাচ্ছে শীর্ষ প্রতিষ্ঠানগুলোয়।

 

ইউক্রেন-রাশিয়ার ঐতিহাসিক চুক্তি

ইউক্রেন ও রাশিয়া বিশ্বের বৃহত্তম দুটি খাদ্যশস্য রপ্তানিকারক দেশ। দুটি দেশের যুদ্ধের কারণে কৃষ্ণসাগর হয়ে খাদ্যশস্য সরবরাহ বন্ধ হয়ে যায়। খাদ্যশস্য সরবরাহের বাধা তুলে নিতে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেন একটি চুক্তি স্বাক্ষর করে। চুক্তির আওতায় ১ আগস্ট ২০২২ ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানি শুরু হয়। চুক্তির অধীনে ইউক্রেনের বৃহত্তম রপ্তানি বন্দর ওডেসা, চেরনোমোরস্ক ও পিভদেন্নি বন্দর থেকে ইউক্রেনের জাহাজগুলো যাওয়া-আসা করবে এবং সেগুলোর নিরাপত্তা নিশ্চিত করা করবে রাশিয়া-ইউক্রেনসহ একটি আন্তর্জাতিক দল।

 

ইলন মাস্কের টুইটার দখল

মাইক্রোব্লগিং সাইট টুইটার কিনে নেন ইলন মাস্ক। ১৪ এপ্রিল ২০২২ বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক টুইটার পুরোপুরি কিনে নেওয়ার প্রকাশ্য ঘোষণা দেন। তিনি এ জন্য এর দাম ৪, ৪০০ কোটি ডলারের প্রস্তাব দেন। এরপর দীর্ঘ টানাপোড়েনের পর ২৭ অক্টোবর ২০২২ তিনি টুইটারের দায়িত্ব নেন। টুইটার কেনার পর প্রতিষ্ঠানের কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেন তিনি। এরই মধ্যে শীর্ষ পদগুলোতে ছাঁটাই শুরু করেছেন তিনি।

 

মামলা জেতেন জনি ডেপ

হলিউড তারকা জনি ডেপের বিরুদ্ধে মামলা করেছিলেন প্রাক্তন স্ত্রী অ্যাম্বার হার্ড। অভিযোগ ছিল, জনি ডেপ মদ্যপ অবস্থায় তাঁকে মারধর করতেন। এই অভিযোগের জবাবে সাবেক স্ত্রী অ্যাম্বার হার্ডের বিরুদ্ধে করা মানহানির মামলা করেন জনি ডেপ। ১ জুন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার আদালত রায় দেন জনি ডেপ নির্দোষ। ফলে ডেপকে ১০.৪ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ দেওয়া হয় অ্যাম্বার হার্ডকে।

 

জলবায়ু পরিবর্তনে ভয়াবহ পরিণতি

নিউইয়র্কের বাফেলো স্টেটে বরফঝড় সরাতে এবার সেনা নামাতে হয়েছে। তীব্র গরমে ব্রিটেনে পুড়ে গেছে বনাঞ্চল। গবেষকরা বলছেন, এ বছরের খরায় ভুগেছে প্রজাপতিও। কারণ পর্যাপ্ত ফুল ফোটেনি। বিশ্বের নানা প্রান্তে বছরজুড়ে বনাঞ্চলে আগুন, বন্যা, জলোচ্ছ্বাস, ঝড়, বরফঝড় লেগেই ছিল। এই প্রতিকূল পরিবেশের কারণ জলবায়ুর পরিবর্তন। অতিরিক্ত গরমে পুড়েছে ইউরোপ। অতিবৃষ্টিতে বন্যা হয়েছে এশিয়ায়। পরিবেশের এই ভয়াবহ পরিবর্তনগুলোকে বিশেজ্ঞরা ‘নিউ নরমাল’ বলে সতর্ক করেছেন।

 

শিনজো আবেকে গুলি করে হত্যা

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। ৮ জুলাই নারা প্রশাসনিক অঞ্চলে ইয়ামাতো-সাইদাইজি স্টেশনের কাছে নির্বাচনী প্রচারাভিযানে বক্তৃতা দেওয়ার সময় তাঁকে গুলি করে হত্যা করা হয়। অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় তাঁকে পেছন থেকে গুলি করা হয়। এরপর তাঁর রক্তক্ষরণ হয়। বাবার মৃত্যুর পর আবে ১৯৯৩ সালে প্রথমবারের মতো লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির আইনপ্রণেতা নির্বাচিত হন। এর মাধ্যমে তিনি জাপানের সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রী পদে আসীন হন।

 

দেশে দেশে সন্ত্রাসী হামলা

ঘাঁটি দখল করে নেওয়ায় নির্মম প্রতিশোধ নেয় দুষ্কৃতকারীরা। ঘটনাটি ছিল নাইজেরিয়ায়। প্রায় ৩০০ জন দুষ্কৃতকারী আটটি গ্রামে হামলা করে। নির্বিচারে গুলি চালাতে শুরু করে তারা। যুবক-যুবতী থেকে শিশু-বৃদ্ধ, সবাইকে হত্যা করে তারা। প্রায় ২০০ জনকে হত্যার কথা পরে জানা যায়। সোমালিয়ায় ২৯ অক্টোবর গাড়িবোমা ও আত্মঘাতী হামলায় ১২১ জনের বেশি প্রাণ হারান। পাকিস্তানে ৪ মার্চ পেশোয়ারের মসজিদে আত্মঘাতী হামলায় প্রাণ হারান ৬৩ জনের বেশি, আহত হন প্রায় ১৯৬। বছরজুড়েই এ ধরনের সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে বিশ্বের নানা দেশে।

 

৮০০ কোটি মানুষের পৃথিবী

এ বছরের ১৫ নভেম্বর বিশ্বের জনসংখ্যা ৮ বিলিয়ন বা ৮০০ কোটি অতিক্রম করেছে। এই হিসাবে শেষ ১০০ কোটির মাইলফলকে পৌঁছাতে পৃথিবীকে এক যুগও অপেক্ষা করতে হয়নি।

 

ক্রিপ্টোকাহিনি

ক্রিপ্টোকারেন্সির বাজারে চলতি বছরের মে মাস থেকে মন্দাভাব শুরু হয়। ২০২২ সালের মে মাসে জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের দাম কমেছে ৪০ শতাংশ পর্যন্ত। শুধু বিটকয়েন নয়, ইথিরাম ও বিন্যান্সের মতো ক্রিপ্টোকারেন্সির দামও ৪৮ শতাংশ পর্যন্ত কমে গেছে।

স্যাম ব্যাংকম্যান ফ্রাইডকে বলা হতো ‘ক্রিপ্টো কিং’। কিন্তু বছর শেষ হতে না হতেই নিজের উপাধি ও অর্থ দুটিই হারিয়ে দেউলিয়া হয়েছেন স্যাম।

 

যাঁদের হারিয়েছি

♦ বাপ্পি লাহিড়ী (২৭ নভেম্বর ১৯৫২-১৫ ফেব্রুয়ারি ২০২২) : কিংবদন্তি কণ্ঠশিল্পী ও সুরকার। তিনি ভারতের পশ্চিমঙ্গের জলপাইগুড়ি জেলায় জন্মগ্রহণ করেন। তার আসল নাম ‘অলকেশ লাহিড়ী’। ১৯৭৫ সালে হিন্দি সিনেমা ‘জখমি’ দিয়ে তাঁর গানের ক্যারিয়ার শুরু। আশির দশকে হিন্দি সিনেমার জনপ্রিয় নাম হয়ে ওঠেন তিনি। ভারতীয় সংগীতের ডিস্কো কিং বলা হয় তাঁকে। তিনি দীর্ঘ সংগীত ক্যারিয়ারে প্রায় ৬৫০-এর বিশি সিনেমায় কাজ করেন।

♦ লতা মঙ্গেশকর (২৮ সেপ্টেম্বর ১৯২৯-৬ ফ্রেব্রুয়ারি ২০২২) : ভারতীয় উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী। তিনি ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরে এক মারাঠি পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৭২ সালে নির্মাতা মমতাজ আলী নির্মাণ করেন মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র ‘রক্তাক্ত বাংলা’। এ সিনেমার ‘ও দাদাভাই’ শিরোনামের গানে কণ্ঠ দেন। গানটির সুর করার পাশাপাশি সংগীত পরিচালনা করেন সলিল চৌধুরী।

♦ শেন কিথ ওয়ার্ন (১৩ সেপ্টেম্বর ১৯৬৯-৪ মার্চ ২০২২) : কিংবদন্তি অস্ট্রেলীয় লেগস্পিনার। তাঁকে ক্রিকেট ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা বোলার বিবেচনা করা হয়। তিনি ১৪৫ টেস্টে ৭০৮ উইকেট এবং ১৯৪ ওয়ানডেতে ২৯৩ উইকেট নেন।

♦ মিখাইল সের্গেইভিচ গর্বাচেভ (২ মার্চ ১৯৩১-৩০ আগস্ট ২০২২) : ইতিহাসের এক দ্বৈত চরিত্র মিখাইল গর্বচেভ। একদিকে যিনি হঠাৎ উদ্ভাসিত নায়ক, অন্যদিকে ক্রমাগত ডুবে যাওয়া বিতর্কিত রাজনীতিবিদ। গর্বাচেভ ১৯৭৮ সালে সেন্ট্রাল কমিটিজ সেক্রেটারিয়েট ফর এগ্রিকালচারের সদস্য হিসেবে মস্কোয় যান। দুই বছর পর পলিটব্যুরোর পূর্ণ সদস্য হিসেবে নিয়োগ পান।

সর্বশেষ খবর