রবিবার, ৩০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

ঘরে বসেই জানুন ভোট কেন্দ্র ও ভোটার নম্বর

রকমারি ডেস্ক

ঘরে বসেই জানুন ভোট কেন্দ্র ও ভোটার নম্বর

ভোটারদের সুবিধার্থে সারা দেশে এসএমএসের মাধ্যমে ভোটার এলাকা, ভোটার কেন্দ্র ও কেন্দ্রের নম্বর পাওয়া যাচ্ছে। এ ছাড়া অনলাইন সার্ভিস ও ফোন করে এ সেবা পাওয়া যাচ্ছে। এতে করে ভোটাররা ঘরে বসেই আগে থেকে তাদের ভোট কেন্দ্র এবং কেন্দ্র নম্বর জেনে যেতে পারবেন মোবাইলের মাধ্যমে।

এসএমএসের মাধ্যমে ভোটার নম্বর ও ভোট কেন্দ্রের ঠিকানা জানতে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে প্রথমে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বরের আগে PC লিখে স্পেস দিয়ে এনআইডি নম্বর টাইপ করে ১৬১০৩ নম্বরে পাঠাতে হবে। তবে এটা কেবল যাদের এনআইডি নম্বর ১৭ অংকের। যদি এনআইডি নম্বর  ১৩ অংকের হয় সেক্ষেত্রে PC লিখে স্পেস দিয়ে ৪ অংকের জন্ম সালসহ এনআইডি নম্বর টাইপ করে ১৬১০৩ নম্বরে পাঠাতে হবে।

যারা এখনো জাতীয় পরিচয়পত্র পাননি তাদের ভোট দিতে জাতীয় পরিচয়পত্রের (NID কার্ড) প্রয়োজন নেই। তাদের ক্ষেত্রে PC লিখে স্পেস দিয়ে ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর লিখে স্পেস দিয়ে জন্ম তারিখ (dd-mm-yyyy) লিখে ১৬১০৩ নম্বরে পাঠাতে হবে।

অনলাইনে ভোটার নম্বর ও ভোট কেন্দ্রের ঠিকানা জানা যাবে। এজন্য জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত ভোটার তথ্য (https://services.nidw.gov.bd/voter_center) ওয়েবসাইটে যেতে হবে। এরপর ফরম অথবা এনআইডি নম্বরের অপশন সিলেক্ট করুন। এরপর সাইটে থাকা ক্যালেন্ডারে প্রথমে বছর ও পরে মাস নির্বাচন করে প্রথমে তারিখ নির্ধারণ করুন। পরের খালি বক্সে সঠিকভাবে ক্যাপচা লিখুন। ক্যাপচা বুঝতে অসুবিধা হলে রিফ্রেশ ক্যাপচায় ক্লিক করে বদলে নিন। সব প্রক্রিয়া শেষ হলে ‘ভোটার তথ্য দেখুন’ বাটনে ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন। এর নিচেই দেখানো হবে আপনার ভোট কেন্দ্রের নাম, ঠিকানা, এলাকা এবং নম্বর। মোবাইল ফোনের এসএমএস কিংবা অনলাইন সার্ভিস ছাড়াও ১৬১০৩, ১০৫ অথবা ১০৫ ০৩৫৯০১২৩৪৫৬ নম্বরে ফোন করেও এ সংক্রান্ত তথ্য জানতে পারবেন ভোটাররা।

সর্বশেষ খবর