৩ ডিসেম্বর, ২০২২ ০৮:১৬

ব্রাজিল বধের নায়ক ইপাসি

অনলাইন ডেস্ক

ব্রাজিল বধের নায়ক ইপাসি

কাতার বিশ্বকাপে গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের মুখোমুখি হয় ব্রাজিল। শুক্রবার (২ ডিসেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত ১ টায় লুসাইল স্টেডিয়ামে মাঠে নামে এই দু'দল। একাধিক আক্রমণ করলেও গোল করতে ব্যর্থ হয় ব্রাজিল। তবে গোল পায় ক্যামেরুন। যোগ করা সময়ে গোল হজম করে ব্রাজিল। ১-০ ব্যবধানের জয় পায় ক্যামেরুন। 

ব্রাজিলের বিপক্ষে অতি মানবীয় পারফরম্যান্সের মাধ্যমে আলোচনায় উঠে এসেছেন ক্যামেরুনের গোলরক্ষক ডেভিস ইপাসি। পুরো ম্যাচে ব্রাজিলের মোট সাতটি অত্যন্ত গুরুত্বপূর্ণ শট ঠেকিয়ে দিয়েছেন তিনি। এছাড়া পুরো ম্যাচে গোলবার অক্ষত রাখায় ম্যাচের সেরা ফুটবলারকে খুঁজে পেতে খুব একটা বেগ পেতে হয়নি আয়োজকদের। 

এবারের বিশ্বকাপে মোটেও ক্যামেরুনের প্রথম পছন্দের গোলরক্ষক ছিলেন না ইপাসি। মূল দলের গোলরক্ষক আন্দ্রে ওনানাকে শৃঙ্খলাজনিত কারণে দেশে পাঠিয়ে দেওয়া হলে সুযোগ মেলে তার। আর সুযোগ পেয়েই ম্যাচের নায়ক বনে যান সৌদি প্রো লিগের ক্লাব আবহাতে খেলা এই গোলরক্ষক।

এদিন ম্যাচের ১৪তম মিনিটে মার্তিনেল্লির জোরাল হেড কোনোমতে কর্নারের বিনিময়ে ঠেকান এপাসি। ৪৫তম মিনিটে ডি-বক্সের মুখ থেকে নেওয়া শট ফিরিয়ে মার্তিনেল্লিকে আবারও হতাশ করেন তিনি। 

বিরতির কিছু সময় পরে এডার মিলিতাওয়ের সোজাসুজি শট ফেরাতে গিয়ে কিছুটা তালগোল পাকান ইপাসি। তবে শেষ পর্যন্ত কর্নারের বিনিময়ে ফেরান তিনি।

এছাড়াও ম্যাচের বাকি সময় ‘চীনের প্রাচীর’ হয়ে দাঁড়িয়েছিলেন ২৯ বছর বয়সী গোলরক্ষক। ব্রাজিলের ‘বৃষ্টির মতো’ আক্রমণ বার বার প্রতিহত করে শেষ পর্যন্ত দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন।

যদিও ব্রাজিলকে হারিয়ে কোনো লাভ হয়নি ক্যামেরুনের। অন্য ম্যাচে সার্বিয়াকে ৩-২ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে সুইজারল্যান্ড। আর হেরে গেলেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্ব নিশ্চিত করে ব্রাজিল।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর