১০ জুন, ২০২৩ ১৬:০৫

আনুষ্ঠানিকতা ছাড়াই আনুষ্ঠানিক যাত্রা শুরু হাঁড়িভাঙ্গার

নিজস্ব প্রতিবেদক

আনুষ্ঠানিকতা ছাড়াই আনুষ্ঠানিক যাত্রা শুরু হাঁড়িভাঙ্গার

প্রতি বছর রংপুরে হাঁড়িভাঙ্গা আম বাজারজাত করার সময় কিছু আনুষ্ঠানিকতা করা হয়ে থাকে। এবার নির্ধারিত সময়ের ১০ দিন আগে অর্থাৎ আজ শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে আম বাজারজাতকরণের সিদ্ধান্ত নেয়া হলেও কোনো আনুষ্ঠানিকতা গ্রহণ করা হয়নি। 

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও কৃষি বিপণন কেন্দ্রের আনুষ্ঠানিকতা নিয়ে কোনো আগ্রহ নেই। 

জানা গেছে, হাঁড়িভাঙ্গা আম বাজারে আসার কথা ছিল আগামী ২০ জুন থেকে। কিন্তু প্রখর খরতাপের কারণে হাঁড়িভাঙ্গা নির্ধারিত সময়ের প্রায় দুই সপ্তাহ আগেই বাজারে আসতে শুরু করে। এ অবস্থায় আম চাষি ও ব্যবসায়ীরা আনুষ্ঠানিকভাবে আজ (১০ জুন) থেকে হাঁড়িভাঙ্গা বাজারজাতকরণের দাবি জানান। তাদের দাবি প্রেক্ষিতে ১০ জুন থেকে হাঁড়িভাঙ্গা বাজারজাতকরণ শুরু হয়েছে কোনো প্রকার আনুষ্ঠানিকতা ছাড়াই।

মাঠ পর্যায়ে খোঁজ নিয়ে জানা গেছে, চলতি মৌসুমে প্রথম থেকেই প্রচণ্ড গরম ও বৈরী আবহাওয়ার কারণে এবার আমের সাইজ অন্যান্য বছরের তুলনায় ছোট হয়েছে। দীর্ঘদিন থেকে খরা অবস্থা বিরাজ করায় আমের ওপর নেতিবাচক প্রভাব পড়েছে। প্রচণ্ড গরমে এবার নির্ধারিত সময়ের আগেই আম পাকতে শুরু করে। এ অবস্থায় বিগত বছরের মতো আমে লাভ নাও হতে পারে বলে শঙ্কা করছেন চাষি ও আম ব্যবসায়ীরা। 

শ্যামপুরের আম চাষি মনির হোসেন, সামছুজ্জামানসহ বেশ কয়েকজন অভিযোগ করে বলেন, বিরূপ আবহাওয়ার কারণে এবার নির্ধারিত সময়ের আগে আম পাকতে শুরু করলেও যথা সময়ে কোনো নির্দেশনা দেয়নি কৃষি বিভাগ।  

আনুষ্ঠানিকতা প্রসঙ্গে রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক ওবায়দুর রহমান মণ্ডল বলেন, আমার জানা মতে এবার কোনো আনুষ্ঠানিকতা করা হয়নি। কারণে হাঁড়িভাঙ্গা নির্ধারিত সময়ের অনেক আগেই চাষিরা বাজারজাত শুরু করেছেন।

কৃষি বিপণন কেন্দ্রর উপ-পরিচালক মো. শামসুর রহমান প্রায় একই ধরনের কথা বললেন। তিনি বলেন, এবার আম বাজারজাতকরণের তারিখ নির্ধারণ করেছে মিঠাপুকুর ও বদরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তারা।  

তিনি বলেন, আমার জানা মতে এবার কোনো আনুষ্ঠানিকতা নেই। 

সূত্রমতে, প্রতি বছর শুধু হাঁড়িভাঙ্গা আম বিক্রি করে রংপুরের চাষিরা ২০০ কোটি টাকার ওপর ঘরে তুলে। কৃষি বিভাগের তথ্য মতে, রংপুরে এবার এক হাজার ৯০০ হেক্টর জমিতে হাঁড়িভাঙ্গার আবাদ হয়েছে। মৌসুমের শুরুতে ৪০ থেকে ৬০ টাকা এবং মৌসুমের শেষ দিকে প্রতি কেজি হাঁড়িভাঙ্গা আম ১৫০ টাকার বেশি কেজি বিক্রি হয়।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর