২৮ নভেম্বর, ২০২৩ ১৭:২০

বগুড়ায় ধান ৭ হাজার ও চাল ২১ হাজার মে. টন সংগ্রহে অভিযান

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় ধান ৭ হাজার ও চাল ২১ হাজার মে. টন সংগ্রহে অভিযান

বগুড়ায় ৭ হাজার মেট্রিক টন ধান এবং ২১ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে ডিজিটাল খাদ্যশস্য সংগ্রহ ও ব্যবস্থাপনা সিস্টেমের মাধ্যমে অভ্যন্তরীণ ধান ও চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে। 

মঙ্গলবার বেলা ১২টায় জেলা শহরের চকসুত্রাপুর এলাকার এলএসডি গোডাউনে ফিতা কেটে ধান-চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম।

উদ্বোধন করেই জেলা প্রশাসক বলেন, গুদামে ধান নিয়ে এসে কোন কৃষকই যেন হয়রানির শিকার না হয় সেদিকে কৃষি ও খাদ্য বিভাগের কর্মকর্তাদের নজর রাখতে হবে। কোন কৃষক হয়রানির শিকার হলে সেটি মেনে নেয়া হবে না। 

বগুড়ার অভ্যন্তরীণ ধান ও চাল সংগ্রহ অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মতলুবর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীন, সদর উপজেলা খাদ্য কর্মকর্তা মনিরুল ইসলাম, বগুড়া সদর এলএসডি গোডাউনের ভারপ্রাপ্ত কর্মকর্তা ইউসুফ আলী প্রমুখ। 

উদ্বোধনী অনুষ্ঠানে বগুড়া জেলা প্রশাসক সাইফুল ইসলাম আরো বলেন, কৃষক এবং মিলার উভয়ে যাতে ন্যায্যমূল্য পায় সে দিকটি বিবেচনায় নিয়ে সরকার ৩০ টাকা কেজি দরে ধান ও ৪৪ টাকা কেজি দরে চাল ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে। সরকারি নিয়ম বা নির্দেশনা বহির্ভূত ধান ও চাল যারা ক্রয় করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। 

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মতলুবর রহমান জানান, বগুড়ায় আলুর পরই ধান সবচেয়ে বেশি চাষ হয়ে থাকে। জেলার ১২ টি উপজেলায় এবছর আমনের বাম্পার ফলন হয়েছে। জেলায় চলতি মৌসুমে ১ লাখ ৮৩ হাজার ৫১০ হেক্টর জমি থেকে ৯ লাখ টন ধান পাওয়া যাবে। আর এই ধান থেকে ৬ লাখ মেট্রিক টন চাল উৎপাদন হবে। 

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর