৬ মে, ২০২৪ ১৭:১৮

বিষমুক্ত ফসলে হাসবে কুমিল্লার কোরপাই গ্রাম

কুমিল্লা প্রতিনিধি

বিষমুক্ত ফসলে হাসবে কুমিল্লার কোরপাই গ্রাম

নিরাপদ বিষমুক্ত ফসলে হাসবে কুমিল্লার কোরপাই গ্রাম। সে লক্ষ্যে বুড়িচং উপজেলা কৃষি অফিসে সামাজিক সভা ও উপকরণ বিতরণ করা হয়। সোমবার কৃষি উন্নয়নের মাধ্যমে খাদ্য নিরাপত্তা জোরদারকরণ প্রকল্পের আওতায় সমৃদ্ধ নিরাপদ ফসল গ্রাম বাস্তবায়নের জন্য এই উদ্যোগ নেয়া হয়। অনুষ্ঠানে বুড়িচং উপজেলা কৃষি অফিসার আফরিণা আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক আইউব মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত উপ-পরিচালক শেখ আজিজুর রহমান, অতিরিক্ত কৃষি অফিসার মো. মজিবুর রহমান। 

সভাপতির বক্তব্যে বুড়িচং উপজেলা কৃষি অফিসার আফরিণা আক্তার বলেন, বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়ন নিমসার ব্লকের কোরপাই গ্রামকে পুষ্টি সমৃদ্ধ নিরাপদ ফসল গ্রাম হিসেবে চিহ্নিত করা হয়। কোরপাই গ্রামের নির্ধারিত প্রতিটি বসতবাড়িতে সরেজমিনে পুষ্টি বাগানে রুপান্তরের উদ্দেশে চিহ্নিত করা হয়। ৭৮ টি পরিবারের মাঝে সবজি বীজ, ফলের চারা, মসলার চারা, ভেষজ চারা, জৈব ও অজৈব সার, নেট, ঝাঝরি ও সাইনবোর্ড বিতরণ করেছি। এছাড়াও ১০ টি একক ও মিশ্র ফল বাগান স্থাপনের জন্য ফলের চারা, সার ও সাইনবোর্ড বিতরণ করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক আইউব মাহমুদ বলেন, কৃষি উন্নয়নের মাধ্যমে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা জোরদার প্রকল্পের আওতায় আমরা কৃষকদের সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করছি। যেন প্রতিটি কৃষক পুষ্টি জ্ঞানে সমৃদ্ধ হয়। পরিবারের প্রতিটি সদস্য যেন সুষম খাদ্য খেতে পারে সেই লক্ষ্যে কাজ করছি।

কোরপাই গ্রামে পুষ্টি বাগান ও ফল বাগানের প্রদর্শনী থাকবে। সারাবছর ফল উৎপাদন হয় এমন ফল গাছ থাকবে প্রদর্শনীতে। এছাড়াও কৃষি উন্নয়নের মাধ্যমে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা জোরদার প্রকল্পের আওতায় কৃষকদের ২ দিনের প্রশিক্ষণ দেওয়া হয়।

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর