১৬ অক্টোবর, ২০১৯ ১৮:৩৫

বিশ্ব খাদ্য দিবসে হাবিপ্রবিতে দুই দিনব্যাপী পুষ্টিকর উদ্ভাবিত খাদ্য সামগ্রীর এক্সিবিশন

দিনাজপুর প্রতিনিধি

বিশ্ব খাদ্য দিবসে হাবিপ্রবিতে দুই দিনব্যাপী পুষ্টিকর উদ্ভাবিত খাদ্য সামগ্রীর এক্সিবিশন

'সুুষম খাদ্য, প্রযুক্তি নির্ভর খাদ্য, পুষ্টি নিরাপত্তা ও ক্ষুধামুক্ত পৃথিবীই ছিল আজকের মূল' প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) দুই দিনব্যাপী এক্সিবিশন শুরু হয়েছে। 

টিএসসি ভবনের নীচতলায় আয়োজিত ফুড এক্সিবিশনে ফুড অ্যান্ড প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ও ছাত্রছাত্রীদের উদ্ভাবিত প্রযুক্তির ব্যবহার করে তৈরিকৃত সজনা ও আদার বিস্কুট, পেপে, আঙ্গুর, আপেল ও আনারসের জ্যাম, তেতুল ও পেয়াজের চাটনী, পটল, টমেটো, আমড়া ও মরিচের আচার, তালের ক্যান্ডি, আলুর চানাচুর, দারুচিনি পানি, মিক্সড ফুড জুস, ব্যানানা মিল্কশেকসহ প্রায় ২০ ধরনের উদ্ভাবনী ও পুষ্টিকর খাদ্য সামগ্রী ঘুরে দেখেন অতিথিরা। এসব খাবার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

এসময় অতিথিরা উদ্ভাবিত খাদ্যসমুহের প্রশংসার পাশাপাশি বাজারজাতকরণের তাগিদ দেন। ১৬ ও ১৭ অক্টোবর পুষ্টিকর উদ্ভাবিত খাদ্য সামগ্রীর এক্সিবিশনে মোট ৯টি স্টল রয়েছে।

বুধবার এক্সিবিশনের উদ্ভোধন করেন হাবিপ্রবি‘র উপাচার্য প্রফেসর ড. মু আবুল কাশেম। এরপর বাংলাদেশকে প্রযুক্তি নির্ভর সুষম খাদ্য ও পুষ্টিমান সমৃদ্ধ করতে বিশ্ব খাদ্য দিবসে ব্যানার, ফেষ্টুন নিয়ে প্রশাসনিক ভবনের সামনে থেকে ফুড ইঞ্জিনিয়ারিং আস্যোসিয়েশনের আয়োজনে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে টিএসসিতে শেষ হয়।

শোভাযাত্রা শেষে বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে উপাচার্য প্রফেসর ড, মু আবুল কাসেমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড, মুহাম্মদ শাহনেওয়াজ আলী।

কাওসার আহমেদ কাননের সঞ্চলানায় আরও বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. মো. ফজলুল হক, ইউজিসির পরিকল্পনা ও উন্নয়ন শাখার পরিচালক ড. মো. ফেরদৌস জামান,পরিকল্পনা ও কাজ উন্নয়ন শাখার পরিচালক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মারুফ আহমেদ প্রমুখ।

এসময় ফুড এন্ড প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ও ছাত্রছাত্রী সহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. শাহ্ নওয়াজ আলী বলেন- দেশে যখন মাত্র ৭ কোটি জনসংখ্যা ছিল সেই সময় খাদ্য ঘাটতি ছিল। কিন্তু বর্তমানে দেশের জনসংখ্যা ১৭ কোটি তারপরও আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এটা আমাদের দেশের জন্য বিশাল অর্জন। বর্তমান সরকার ও কৃষি নির্ভর বিশ্ববিদ্যালয়গুলোর অবদানে এই সাফল্য অর্জিত হয়েছে বলেও জানান তিনি। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর