১৯ অক্টোবর, ২০১৯ ১৫:৪২

সাপের বন্ধু রফিক!

বাইজিদ ইমন, চবি:

সাপের বন্ধু রফিক!

কোথাও কোন সাপ বিপদে পড়েছে বা সাপের খোঁজ পেলেই ছুটে চলেন তিনি। তাই ক্যাম্পাসের সবার কাছে 'সাপের বন্ধু' হিসেবেই পরিচিত। এ কাজের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমেও আলোচনা হয়েছে তাকে নিয়ে। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মোহাম্মদ রফিক।

শুক্রবার প্রায় ৩০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে একটি সাপকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ভেনম রিসার্চ সেন্টার হস্তান্তর করেছেন রফিক।

জানা যায়, শুক্রবার রাত ১২টা ৩০ মিনিটের দিকে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার নানুপুর গ্রামের একটি বাড়ির সামনের গেইট থেকে শঙ্খিনী নামের (ব্যান্ডেড ক্রেইট) একটি বিষধর সাপ দেখতে পায় রুবায়েত নামের এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। পরে তিনি রফিককে বিষয়টি জানান। রফিক সাপকে কোন ধরনের আঘাত না করে আটকে রাখার অনুরোধ করেন। পরে তিনি দ্রুত সময়ের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে ফটিকছড়ির নানুপুর প্রামে গিয়ে অক্ষত অবস্থায় সাপকে উদ্ধার করে নিয়ে আসেন। পরে ওই সাপকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ভেনম রিসার্চ সেন্টারে গবেষণার জন্য হস্তান্তর করেন।

এ বিষয়ে রফিক বলেন, চট্টগ্রাম অঞ্চলে এই সাপের প্রাদুর্ভাব বেশি দেখা যায়। এই সাপ খুব বেশি নড়াচড়া করে না। এমনকি বিরক্ত না করলে এবং ক্ষিপ্ত না হলে খুব সহজে কামর বসায় না। সাপটা অন্যান্য বিষধর সাপ খেয়ে প্রকৃতি ও আমাদের রক্ষা করে থাকে। এর জন্য আশেপাশে অন্যান্য বিষধর সাপ যেমন- গোখরা, কেউটে, রাসেলস্ ভাইপার ও অন্যান্য  সাপ তেমন থাকতে পারে না। এই সাপ লাউডগা, দাড়াশ, ঢোরা সাপ ইত্যাদি খেলেও গিরগিটি, অঞ্জন, ইঁদুর এমনকি মাঝে মধ্যে মাছও খেয়ে থাকে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর