শিরোনাম
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৭:২৪
আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০২১ ২০:৫৩
প্রিন্ট করুন printer

জাতীয় বিশ্ববিদ্যালয় বিশ্ব র‌্যাংকিংয়ে এগিয়েছে

অনলাইন ডেস্ক

জাতীয় বিশ্ববিদ্যালয় বিশ্ব র‌্যাংকিংয়ে এগিয়েছে
প্রতীকী ছবি

বিশ্ব র‌্যাংকিংয়ে এগিয়ে দেশে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৪৩তম অবস্থানে জাতীয় বিশ্ববিদ্যালয়। বিশ্বে এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান র‌্যাংকিং ৫৯২৫তম আর দেশের সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৬তম। আজ মঙ্গলবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এমনটাই বলছে।

স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ‘ওয়েবমেট্রিক্স’ ওই জরিপ জানায়, দেশের ১৭৩টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের মধ্যে এ তালিকায়  প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবির অবস্থান ১৬৩৪তম ও বুয়েটের অবস্থান ১৭০২তম।

এছাড়া শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে তিন নম্বরে রয়েছে- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২১৮১), চার নম্বরে রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৩৫৭), পাঁচ নম্বরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) (বিশ্ব র‌্যাংকিং ২৬৬২), ছয় নম্বরে ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৬৬৪), সাত নম্বরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৭২১), আট নম্বরে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৭৭৩), নবম নম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৮০৩), ১০ নম্বরে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (বিশ্ব র‌্যাংকিং ৩১০১)।

এদিকে বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম ১০টির মধ্যে আটটি যুক্তরাষ্ট্রের। বিশ্ব সেরা বিশ্ব বিদ্যালয়গুলো হলো: ইউনিভার্সিটি অব ওয়াশিংটন, কর্নেল বিশ্ববিদ্যালয়, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়, ইয়েল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান দিয়েগো ও টরেন্টো ইউনিভার্সিটি।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর