শিরোনাম
প্রকাশ : ২ মার্চ, ২০২১ ০৬:২৭
প্রিন্ট করুন printer

করোনায় দেশের ৮৬.৪ শতাংশ শিক্ষার্থী হতাশাগ্রস্ত

অনলাইন ডেস্ক

করোনায় দেশের ৮৬.৪ শতাংশ শিক্ষার্থী হতাশাগ্রস্ত

দেশের ৮৬ দশমিক ৪ শতাংশ শিক্ষার্থী করোনার দীর্ঘ ছুটিতে একঘেয়েমি মনোভাব, মানসিক বিপর্যস্ত ও হতাশাগ্রস্ত হয়ে পড়েছে। সেই সঙ্গে দেশের ৬৪ দশমিক ২ শতাংশ শিক্ষার্থী পড়াশোনা থেকে সম্পৃক্তহীন হয়ে পড়েছে। তবে আশার বাণী হলো, ৬৩ দশমিক ৭ শতাংশ শিক্ষার্থীর পারিবারিক সম্পর্কের উন্নতি হয়েছে।

এ তথ্য উঠে এসেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্বেচ্ছাসেবী সংগঠন ‘দ্যা সেভ আওয়ার সোসাইটি'র উদ্যোগে করা ‘অনলাইন জরিপ ২০২০' শীর্ষক এক জরিপে। গত ৭ ফেব্রুয়ারি সংগঠনটির নিজস্ব ওয়েবসাইটে (সেভ আওয়ার সোসাইটি) এ গবেষণা জরিপটি প্রকাশ করা হয়।

জরিপে বিভিন্ন অঞ্চলের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত ১ হাজার ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। যেখানে শিক্ষার্থীদের সার্বিক পরিস্থিতির পাশাপাশি নিজেদের উদ্বেগ ও উৎকণ্ঠা, ব্যক্তিগত ও পারিবারিক সম্পর্ক, শিক্ষা ও বিভিন্ন কার্যক্রম এবং কোভিড-১৯ সংক্রমণের বিষয়ে শিক্ষার্থীদের মতামত জানতে চাওয়া হয়।

অনলাইন জরিপে দেখা যায়, করোনার দীর্ঘ ছুটিতে শিক্ষার্থীদের মধ্যে ৬৪ দশমিক ২ শতাংশ শিক্ষার্থীর একাডেমিক পড়াশোনায় কোনো সম্পৃক্ততা নেই। যেখানে করোনা সংক্রমণের পূর্ববর্তী সময়ে শিক্ষার্থীদের একাডেমিক পড়াশুনায় নিয়মিত সম্পৃক্ততা থাকার পাশাপাশি বিভিন্ন সংগঠনে কাজ করেছে ৫২ দশমিক ৯ শতাংশ শিক্ষার্থী।

জরিপে অংশ নেওয়া শিক্ষার্থীদের ৮৬ দশমিক ৪ শতাংশ শিক্ষার্থী বলছে, কোভিড-১৯ সংক্রমণে দীর্ঘদিন বাসায় থাকার ফলে তাদের মধ্যে একঘেয়েমি মনোভাব চলে আসছে। এতে করে তারা মানসিকভাবে বিপর্যস্ত ও হতাশাগ্রস্থ হয়ে পড়ছেন। তবে জরিপে অংশ নেওয়া ৬৩ দশমিক ৭ শতাংশ শিক্ষার্থী মনে করেন, মানসিকভাবে বিপর্যস্ত হলেও তাদের পারিবারিক সম্পর্কের উন্নতি হয়েছে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর