৮ মে, ২০২১ ১৯:৫৫

অবৈধ নিয়োগে স্বাক্ষর না করতে আত্মগোপনে ছিলেন রাবি রেজিস্ট্রার

রাবি প্রতিনিধি

অবৈধ নিয়োগে স্বাক্ষর না করতে আত্মগোপনে ছিলেন রাবি রেজিস্ট্রার

আবদুস সালাম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিদায়ী উপাচার্য এম আবদুস সোবহানের শেষ কর্মদিবসে দেওয়া ১৩৭ জনের নিয়োগ শতভাগ অবৈধ বলেই মনে করেন বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার আবদুস সালাম। অবৈধ এই নিয়োগে স্বাক্ষর না করতে আত্মগোপনেও ছিলেন তিনি।

শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটির জিজ্ঞাসাবাদে এমন বক্তব্য দিয়েছেন তিনি।

শনিবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কমিটির সঙ্গে সাক্ষাৎকার শেষে বেরিয়ে এসে গণমাধ্যমকে এসব কথা বলেন তিনি।

রেজিস্ট্রার আবদুস সালাম বলেন, ‘আমার কাছে জানতে চাওয়া হয়, আপনি (রেজিস্ট্রার) দায়িত্ব পালনকালে যে নিয়োগ হয়েছে, সে বিষয়ে আপনার মতামত কী?’ এ প্রশ্নে তিনি বলেছেন, নিয়োগটি শতভাগ অবৈধ। কারণ শিক্ষা মন্ত্রণালয়ের এ ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়েছে। আর এ কারণেই তিনি নিয়োগের সময় স্বাক্ষর করেননি। তিনি আত্মগোপনে ছিলেন। এ সময়ে নির্বাহী আদেশে নিয়োগপত্রে উপাচার্য অন্য একজন উপ-রেজিস্ট্রারকে দিয়ে স্বাক্ষর করিয়েছেন।

তদন্ত কমিটি তার কাছে জানতে চান, এখন তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন কি না? এ ব্যাপারে তিনি বলেন, তিনি নিরাপত্তাহীনতায় এখন আর ভুগছেন না।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিদায়ী উপাচার্য এম আবদুস সোবহান তার মেয়াদের শেষ কর্মদিবসে যে নিয়োগ দিয়েছেন, সেটা অবৈধ ঘোষণা করে গত বৃহস্পতিবার চার সদস্যের তদন্ত কমিটি ঘোষণা করা হয়। 

তদন্ত কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক মুহম্মদ আলমগীরসহ তদন্ত দলের চার সদস্য আজ শনিবার বেলা পৌনে ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পা রাখেন। তারা প্রশাসন ভবনের উপাচার্য দপ্তরে একে একে নিয়োগ সংক্রান্ত বিষয়ে বিভিন্ন জনের সাক্ষাৎকার নিতে থাকেন।

চার সদস্যের এই কমিটির সদস্যরা হলেন, ইউজিসির সদস্য অধ্যাপক মো. আবু তাহের, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব মো. জাকির হোসেন আখন্দ এবং সদস্য সচিব ইউজিসির পরিচালক (পাবলিক বিশ্ববিদ্যালয়) মোহাম্মদ জামিনুর রহমান। এই কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়। এই কমিটি অবৈধ নিয়োগ ও অনিয়মের সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করবে।

কমিটি গঠনের আদেশে বলা হয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিদায়ী উপাচার্য আবদুস সোবহানের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে ইতোমধ্যেই ইউজিসি তদন্ত করেছে। তদন্ত প্রতিবেদনে উপাচার্যের বিরুদ্ধে নিয়োগ কার্যক্রমসহ আনা অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিতও হয়। এরপর শিক্ষা মন্ত্রণালয় গত বছরের ১০ ডিসেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সব ধরনের নিয়োগ কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত রাখতে উপাচার্যকে অনুরোধ করেছিল। কিন্তু তা উপেক্ষা করে উপাচার্য তার মেয়াদের শেষ কর্মদিবসে বিভিন্ন পদে অবৈধ ও বিধি বহির্ভূতভাবে জনবল নিয়োগ করেছেন বলে মন্ত্রণালয় জানতে পেরেছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর