৪ সেপ্টেম্বর, ২০২১ ১৭:২৯

আইইউবিএটি এবং আন্তর্জাতিক ইকফাই ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে সেমিনার

অনলাইন ডেস্ক

আইইউবিএটি এবং আন্তর্জাতিক ইকফাই ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে সেমিনার

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজি (আইইউবিএটি) এবং ইকফাই বিশ্ববিদ্যালয় ত্রিপুরার যৌথ উদ্যোগে গত ১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছে গবেষক এবং শিক্ষাবিদদের জন্য ‘সমৃদ্ধ ও অস্তৃষ্টপূর্ণ অবদানের সাথে ব্যবসা ও অর্থনীতিতে উদীয়মান চ্যালেঞ্জ এবং তার সুযোগ ও মহামারির পাঠ’ বিষয়ের উপর দুই দিনের আন্তর্জাতিক সেমিনার। 

ভারত, বাংলাদেশ, নেপাল, ভুটান এবং পাকিস্তান থেকে অংশগ্রহণকারীরা তাদের চিন্তাভাবনা এবং পর্যবেক্ষণসহ সেমিনারে অংশ করেন। সেমিনারে আইইউবিএটির উপাচার্য প্রফেসর ড: আবদুর রব উল্লেখ করেন, কিভাবে সময়ে ব্যবসায়িক চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে এবং সুযোগ নিতে পারে। 

ইকফাই ত্রিপুরা বিশ্ববিদ্যালয়য়ের সহ উপাচার্য প্রফেসর ড. বিপ্লব হালদার কোভিড-১৯ পরিস্থিতির মোকাবেলায় উচ্চতর শিক্ষাসহ বিভিন্ন শাখা বিভাগে উদ্ভাবনী আবিষ্কারের আলোচনা করেন। প্রিন্স সুলতান ইউনিভার্সিটি, রিয়াদের প্রধান বক্তা হিসেবে ড. মোহাম্মদ নুরুন্নাবী, মহামারী চলাকালীন নীতি প্রণয়নের তথ্য চালিত গবেষণার প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ করেন। 

প্রধান অতিথির বক্তব্যে অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি, মার্কিন যুক্তরাষ্ট্রের অধ্যাপক ড. অরুণাভ সেন মহামারীর নেতিবাচক পরিণতি মোকাবেলায় এবং ভবিষ্যতে সেগুলোকে সুবিধায় পরিণত করার ক্ষেত্রে প্রযুক্তিগত অগ্রগতির ভূমিকা তুলে ধরেন। 

ইকফাই, বিশ্ববিদ্যাগয়ের রেজিস্টার ভ. এ রঙ্গনাথ দুই দেশের সেমিনার আয়োজকদের প্রতি শুভকামনা জ্ঞাপন করেন এবং বলেন প্রযুক্তিগত অগ্রগতি বর্তমান ও ভবিষ্যতের  ঝুঁকি থেকে রক্ষা করতে সহায়ক। 

সেমিনারে মুখ্য আহ্বায়ক ছিলেন অধ্যাপক ড. খায়ের জাহান সোগরা এবং ড. সুজিত দেব এবং যুগ্ন আহ্বায়ক ছিলেন যথাক্রমে ড. তৃণাঙ্কুর দে, ড. অনিন্দিতা সিনহা এবং সহযোগী অধ্যাপক মোজাফফর এ চৌধুরী। সেমিনারে বিভিন্ন দেশের প্রায় ৭৮টি গবেষণাপত্র উপস্থাপন করা হয়। ভবিষ্যতেও এই ধরণের গবেষণামূলক কার্যক্রম জারি রাখার অঙ্গীকার নিয়ে উক্ত সেমিনার শেষ হয়।


বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর