২৬ সেপ্টেম্বর, ২০২২ ১৭:৪৬

রাবিতে ইরাসমাস প্লাস উচ্চশিক্ষা বিষয়ক কর্মশালা

রাবি প্রতিনিধি

রাবিতে ইরাসমাস প্লাস উচ্চশিক্ষা বিষয়ক কর্মশালা

রাবিতে ইরাসমাস প্লাস উচ্চশিক্ষা বিষয়ক কর্মশালা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইরাসমাস প্লাস কর্মসূচির আওতায় উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে সিনেট ভবনে বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার কাউন্সেলিং অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টারের আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত এবং প্রতিনিধিদলের প্রধান চার্লস হুইটলি।

রাষ্ট্রদূত বলেন, ইরাসমাস প্লাস কর্মসূচিটি ইইউভুক্ত দেশগুলোতে উচ্চশিক্ষা ও গবেষণার জন্য সবচেয়ে ভালো কর্মসূচি। এই কর্মসূচিতে বিভিন্ন দেশের শিক্ষার্থীরা ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা সংস্থায় শিক্ষা ও গবেষণার সুযোগ পান। বাংলাদেশ থেকে এবার ১৫১ জন শিক্ষার্থী ইউরোপের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া ও গবেষণা করতে যাচ্ছেন। যার সংখ্যা বিশ্বে তৃতীয়।

চার্লস হুইটলি বলেন, অতীতে বাংলাদেশকে ইউরোপের লোকজন নানা দুর্যোগপীড়িত হিসেবে জানতো। কিন্তু বর্তমানে বাংলাদেশে উন্নয়ন কর্মকাণ্ডে সেই ধারণা বদলে দিয়েছে। তাছাড়া বিশ্বে শিক্ষা, জলবায়ু পরিবর্তন ও রোবোটিক্স বিষয়ক আওতা বিস্তৃত হয়েছে। যেখানে বাংলাদেশি শিক্ষার্থীরা সফল হচ্ছেন। তাই ভবিষ্যতেও বাংলাদেশের এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উপাচার্য বলেন, বর্তমান বিশ্বে পারস্পরিক সহযোগিতার বিকল্প নাই। তাই আমরা ইউরোপসহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে সহযোগিতা বাড়াতে চাই। আমাদের এই মেধাবী শিক্ষার্থীরা তাদের এই জ্ঞানকে ইউরোপের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে বিরিনময়ের মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি ও উদ্ভাবনে অবদান রাখতে পারবে বলে মনে করি।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম, রাবি ক্যারিয়ার কাউন্সেলিং অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টারের সহকারী পরিচালক ড. মনিরা জান্নাতুল কোবরা ও মো. ইমরান হোসেন, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে, অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট পরিচালকসহ প্রায় ৩০০ শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর