১০ অক্টোবর, ২০২২ ১৮:৫৭

মানসিক চাপ কমানোর পাশাপাশি শরীর চর্চা করতে হবে : ঢাবি উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

মানসিক চাপ কমানোর পাশাপাশি শরীর চর্চা করতে হবে : ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দফতর এবং এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের যৌথ উদ্যোগে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। 

এ উপলক্ষে সোমবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দিবসটির বিভিন্ন কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। 

এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘সবার জন্য মানসিক স্বাস্থ্য ও ভালো থাকাটাই হোক বৈশ্বিক অঙ্গীকার’।

ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দফতরের পরিচালক অধ্যাপক ড. মেহ্জাবীন হকের সভাপতিত্বে অনুষ্ঠানে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এ সময় বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে তাল মিলিয়ে তাৎপর্যপূর্ণ এ দিবসটি পালন করায় আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান। 

তিনি বলেন, মানসিক স্বাস্থ্য সুরক্ষা এখন শুধু কোন নির্দিষ্ট জনগোষ্ঠীর ইস্যু নয় বরং বিশ্ব সম্প্রদায়ের ইস্যু। উন্নত ও সুন্দর সমাজ বিনির্মাণে সকলের সুস্থ থাকার জন্য মানসিক চাপ কমানোর পাশাপাশি নিয়মিত শরীর চর্চা করতে হবে। হতাশা, সীমাবদ্ধতা ও বিভিন্ন প্রতিকূলতা মোকাবেলায় পড়াশুনার পাশাপাশি ক্রীড়া, সাংস্কৃতিকসহ বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ অত্যন্ত জরুরি। 

শিক্ষার্থীদের সামাজিক ও অর্থনৈতিক সুরক্ষা বলয়ের আওতায় আনার লক্ষ্যে ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘স্টুডেন্ট প্রমোশন এন্ড সাপোর্ট ইউনিট’ প্রতিষ্ঠা করা হয়েছে। এই ইউনিটের সঙ্গে সমন্বিতভাবে কাজ করার জন্য শিক্ষক, শিক্ষার্থী ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান উপাচার্য।

এছাড়া দিবসটি উপলক্ষে ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দফতর, ঢাকা বিশ্ববিদ্যালয় এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগ, ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ এবং বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি পৃথকভাবে র‌্যালি, কর্মশালা, মানসিক স্বাস্থ্য সেবা ও পরামর্শদানসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর