২৬ মার্চ, ২০২৩ ০৫:৫০

জাতীয় বিশ্ববিদ্যালয়ে গণহত্যা দিবস পালন

গাজীপুর প্রতিনিধি

জাতীয় বিশ্ববিদ্যালয়ে গণহত্যা দিবস পালন

মশিউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রবন্ধ উপস্থাপন করেন দেলোয়ার হোসেন

জাতীয় গণহত্যা দিবস-২০২৩ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। কর্মসূচির মধ্যে ছিল-১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রি স্মরণে শনিবার বিকালে রাজধানীর ধানমন্ডিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউট চত্বরে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন, ‘একাত্তরের গণহত্যা, পাকিস্তানের দায় ও স্বীকৃতি প্রসঙ্গ’ শীর্ষক আলোচনা সভা, আলোকচিত্র প্রদর্শনী কর্মসূচি পালন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। আলোচনা সভায় প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ও মুক্তিযুদ্ধ গবেষক ড. আবু মো. দেলোয়ার হোসেন।

সভাপতির বক্তব্যে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে আমাদের যেসব বীর সন্তানেরা আত্মোৎসর্গ করেছেন তারা প্রত্যেকেই আমাদের মডেল। এই ৩০ লাখ মানুষ এবং ২ লাখ মা-বোন কোনো না কোনোভাবে জীবন বাঁচাতে পারতেন। কিন্তু সেটি না করে বুক চিতিয়ে জীবন দেওয়া সহজ কথা নয়।

প্রবন্ধকার অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ পৃথিবীর ইতিহাসে জঘন্যতম হত্যাকাণ্ড সংগঠিত হয়েছিল। কিন্তু আমাদের দুর্ভাগ্য আমরা সেই হত্যাকাণ্ডের আন্তর্জাতিক স্বীকৃতি এখনো পাইনি। পাকিস্তানিদের হত্যাযজ্ঞে গণহত্যার সকল ধরনের উপাদান থাকা সত্ত্বেও জাতিসংঘ এখনো সেই স্বীকৃতি দেয়নি। আমাদের জাতীয় ঐক্যমত না থাকার কারণে আমরা গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পাইনি।

বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ও কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. মনিরুজ্জামান শাহীনের সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেম, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসির উদ্দিন, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেনসহ বিভিন্ন দপ্তরের বিভাগীয় প্রধান, শিক্ষক, গবেষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ।

গণহত্যা দিবসের শুরুতেই বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাস, ধানমন্ডিস্থ নগর কার্যালয় ও আঞ্চলিক কার্যালয়সমূহে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ কালোব্যাজ ধারণ করে গণহত্যা দিবসের কর্মসূচিতে অংশগ্রহণ করে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর