৩ জুন, ২০২৩ ১১:২১

গুচ্ছ ভর্তি পরীক্ষা: ‘এ’ ইউনিটে আসন প্রতি লড়ছেন ১৩ ভর্তিচ্ছু

অনলাইন ডেস্ক

গুচ্ছ ভর্তি পরীক্ষা: ‘এ’ ইউনিটে আসন প্রতি লড়ছেন ১৩ ভর্তিচ্ছু

ফাইল ছবি

আজ দুপুর ১২টা থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (জিএসটি) ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষা। এতে ১২ হাজার ৯০৬ আসনের বিপরীতে অংশ নেবেন ১ লাখ ৬৬ হাজার ৯৩৩ জন ভর্তিচ্ছু।

ফলে সিট প্রতি লড়ছেন ১৩ শিক্ষার্থী। এদিন সকালে ভর্তি কমিটি সূত্রে এ তথ্য জানা যায়।

ভর্তি কমিটির তথ্য মতে, দেশের ১৯টি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হচ্ছে এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষা। এতে এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী ১০০ নম্বরের বহুনির্বাচনী নেওয়া হচ্ছে। প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর, প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে, পরীক্ষায় পাস মার্ক ৩০। ইতোমধ্যে গুচ্ছের ‘বি’ ও ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর ফলাফলও প্রকাশিত হয়েছে।

এদিকে গত শনিবার (২৭ মে) দেশব্যাপী ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ৯৬ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এরপর সোমবার (২৯ মে) ‘সি’ ইউনিটের ফলাফল প্রকাশিত হয়। এতে পাসের হার ছিল ৬৩ দশমিক ৪৬ শতাংশ। এর আগে শনিবার (২০ মে) ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ৯৮ শতাংশ শিক্ষার্থী অংশ নেয়। এ ইউনিটে পাসের হার ছিল ৫৬ দশমিক ৩২ শতাংশ। আজ ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ৬৬ হাজার ৯৩৩ জন শিক্ষার্থী।

প্রসঙ্গত, এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘এ’ ‘বি’ ও ‘সি’ ইউনিটে সারা দেশ থেকে ৩ লাখ ২ হাজার ২৩১ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এর মধ্যে ‘বি’ ইউনিটে (মানবিক) ৯৬ হাজার ৪৩৪ জন, ‘সি’ ইউনিটে (বাণিজ্য) ৩৯ হাজার ৮৬৪ জন ও ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) ১ লাখ ৬৬ হাজার ৯৩৩ জন শিক্ষার্থী আবেদন করেন।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর