২৩ ফেব্রুয়ারি, ২০২৪ ১৮:৩৬

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার সকাল ১১টায় 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান' ইউনিটের এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

১১টা ১৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড এ এস এম মাকসুদ কামাল সমাজবিজ্ঞান অনুষদে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন । 

শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দের ভোগান্তি লাঘবে এবছরও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেশের অন্য ৭টি বিভাগীয় শহরে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বিভাগীয় কেন্দ্রসমূহ হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

ঢাকাসহ দেশের অন্য ৭টি বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২,৯৩৪ টি আসনের বিপরীতে ১,১২,২৭৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। একটি সিটের বিপরীতে প্রতিযোগিতা করেছেন প্রায় ৩৮ জন। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ২৮ হাজার ৩০১জন পরীক্ষার্থী অংশ নেন বলে জানান  উপাচার্য।

এই ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই ইউনিটের বহু নির্বাচনি পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারিত ছিল। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের উপর থাকছে ২০ নম্বর।


শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে যাওয়া এবং পরীক্ষা দেওয়া  নিয়ে  যাতে কোনো  জটিলতা না থাকে সেজন্য প্রতিটি কেন্দ্রে পুলিশ মোতায়েন করা হয়েছিল। এছাড়াও প্রক্টোরিয়াল মোবাইল টিম ,ভেতরে  সহকারী প্রক্টরবৃন্দ ,ট্রাফিক ব্যবস্থাপনায় ট্রাফিক পুলিশ ছিলেন। প্রতিটি কেন্দ্রে চেকিং করা হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের  প্রক্টর  অধ্যাপক ড. মাকসুদুর রহমান। 

 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর