শিরোনাম
প্রকাশ : ৩১ মে, ২০২০ ২০:৩৯

সিলেটে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

এসএসসিতে সিলেট শিক্ষা বোর্ডে এবার বেড়েছে পাসের হার ও জিপিএ-৫। তবে পাসের হারের দিক থেকে সারাদেশের মধ্যে সবচেয়ে খারাপ ফল হয়েছে সিলেটে। 

সিলেট শিক্ষাবোর্ডে এবার পাশের হার ৭৮ দশমিক ৭৯ শতাংশ। যা গত বছরের থেকে ৭ দশমিক ৯৬ শতাংশ বেশি। গত বছর পাসের হার ছিল ৭০  দশমিক ৮৩ শতাংশ।

এ বছর জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ২৬৩ জন। যা গতবারের তুলনায় ১ হাজার ৫০৬টি বেশি। গতবার জিপিএ-৫ পায় ২ হাজার ৭৫৭ জন। 

রবিবার অনলাইনে ফলাফল ঘোষণা করেন সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমেদ। তিনি জানান, বোর্ডে এবার পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে। সার্বিক ফলাফলে সন্তোষ প্রকাশ করেন তিনি।

সিলেট বোর্ডে এবার ১ লাখ ১৬ হাজার ১০৪ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৯১ হাজার ৪৮০ জন। পরীক্ষার পাশের হারে এবারও মেয়েদের চেয়ে এগিয়ে রয়েছে ছেলেরা। ছেলেদের পাসের হার ৭৯ দশমিক ২৩ শতাংশ ও মেয়েদের পাসের হার ৭৮ দশমিক ৪৬ শতাংশ।

বোর্ডে এবার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ভাল ফল করেছে। এ বিভাগে পাসের হার ৯০ দশমিক ৪৬ শতাংশ। এছাড়া মানবিক বিভাগে ৭৪ দশমিক ৭৬ শতাংশ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৮৭ দশমিক ৪০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।           

সিলেট শিক্ষাবোর্ডে চার জেলার ৯১৫ টি শিক্ষা  প্রতিষ্ঠান অংশ নিয়ে শতভাগ পাসের গৌরব অর্জন করেছে ৪৩টি প্রতিষ্ঠান। কেউ পাস করতে পারেনি এমন প্রতিষ্ঠান নেই।

বিভাগের চার জেলার মধ্যে  সিলেট জেলায় পাসের হার ৮০ দশমিক ৯৬, হবিগঞ্জে ৭২ দশমিক ৭৩, মৌলভীবাজারে ৮০ দশমিক ৮৮ ও সুনামগঞ্জে ৭৮ দশমিক ৬০ শতাংশ।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য