শিরোনাম
২০ আগস্ট, ২০১৯ ২০:৩২

চট্টগ্রামে প্রথম হৃদযন্ত্রের বাম প্রধান ধমনির প্রাইমারি পিসিআই সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে প্রথম হৃদযন্ত্রের বাম প্রধান ধমনির প্রাইমারি পিসিআই সম্পন্ন

চট্টগ্রামে প্রথমবারের মতো হৃদযন্ত্রের বাম প্রধান ধমনীর প্রাইমারি পিসিআই সম্পন্ন করা হয়েছে। নগরের মেট্রোপলিটন হার্ট সেন্টারে হৃদরোগ বিশেষজ্ঞ ও হার্ট সেন্টারের সিনিয়র কনসালটেন্ট ও ক্যাথল্যাব ডাইরেক্টর ডা. এ. এম শফিকের তত্ত্বাবধানে দেলোয়ারা বেগম (৫৩) নামে এক রোগীর জরুরি ভিত্তিতে এই প্রাইমারি পিসিআই সম্পন্ন করা হয়। 

মঙ্গলবার দুপুরে মেট্রোপলিটন হাসপাতালের কনফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানানো হয়।  

সংবাদ সম্মেলনে ডা. এ. এম শফিক বলেন, ‘গত ২৭ জুলাই একজন চিকিৎসক তাঁর ৫৩ বছর বয়সী মায়ের বুকে ব্যাথা নিয়ে চেম্বারে আসেন। তখন ইসিজি দেখে ধারণা করি, যে হার্টের বাম পাশের প্রধান ধমনীর শুরুতেই ব্লক থাকতে পারে। এ ধরণের রোগী দ্রুতই খারাপ হতে পারে। এমনকি হাসপাতালে আসার আগেই বেশিরভাগ রোগী মৃত্যুর কোলে ঢলে পড়ে। ইসিজির পর রোগ নির্ণয় করে দ্রুত রোগীকে ক্যাথল্যাবে স্থানান্তর করা হয়। এরপর এনজিওগ্রাম বাম প্রধান ধমনীর প্রায় পূর্ণ বøক দেখা যায়। যা অতিদ্রুত রিং লাগিয়ে (প্রাইমারি পিসিআই) খুলে দেয়া হয়।’  

তিনি বলেন, ‘একজন মূমূর্ষ রোগীর বাম দিকের প্রধান ধমনীর সম্মুখভাগের রক্তনালীর ব্লকে রিং লাগিয়ে (প্রাইমারি পিসিআই) জীবন রক্ষা করা হয়েছে। কারণ চট্টগ্রামে এই প্রথম এ ধরণের রোগীর হার্টে রিং লাগানো হয়েছে। এর মাধ্যমে আমরা প্রমাণ করেছি, হৃদরোগের সব ধরণের মানসম্পন্ন চিকিৎসা এখন চট্টগ্রামে সম্ভব।’

সংবাদ সম্মেলনে বলা হয়, এ ধরণের রোগীর চিকিৎসায় মৃত্যুর ঝুঁকি খুব বেশি। তাছাড়া জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় চিকিৎসা না পেলে ঝুকিটা আরো বেড়ে যায়। এমনকি চিকিৎসা চলাকালীন সময়েও রোগীর দূর্ঘটনা ঘটতে পারে। রোগীর কিডনির সমস্যা থাকার কারণে ঝুঁকিটা আরো বেশি ছিল। এই ধরণের রোগীর চিকিৎসার জন্য হাতে সময় খুব কম পাওয়া যায়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মেট্রোপলিটন হাসপাতালের যুগ্ম ব্যবস্থাপনা পরিচালক ডা. এফ. এ আর শোকরানা, হাসপাতালের পরিচালক ডা. ফজলে আকবর, হৃদরোগ বিশেষজ্ঞ ডা. আবদুল মোত্তালিব, ডা. আক্তার হোসাইন, জেনারেল ম্যানেজার মোহাম্মদ সেলিম, ডিজিএম আলাউদ্দিন, মার্কেটিং এজিএম মোশাররফ হোসাইন প্রমুখ।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর