শিরোনাম
প্রকাশ : ২২ অক্টোবর, ২০২০ ২১:০৪
আপডেট : ২২ অক্টোবর, ২০২০ ২১:৩৭

চট্টগ্রামে দিনভর বৃষ্টি, বাড়ছে দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে দিনভর বৃষ্টি, বাড়ছে দুর্ভোগ

চট্টগ্রামে দিনভর পড়েছে বৃষ্টি। কখনো গুঁড়ি গুঁড়ি, কখনো মুষলধারে বৃষ্টি পড়েছে। বৃহস্পতিবার সকালের দিকে কম থাকলেও দুপুরের পর থেকে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পায়। বৃষ্টির কারণে নগরবাসীর মধ্যে বেড়েছে দুর্ভোগ, ভোগান্তি। কিছু কিছু নিম্নাঞ্চলে জমেছে পানি।

পতেঙ্গার আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর আশেপাশের এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে রূপ নিয়েছে। শুক্রবার ও শনিবার দুইদিন এমন বৃষ্টি অব্যাহত থাকতে পারে। আগামী অন্তত ৪৮ ঘণ্টা চট্টগ্রামসহ সারা দেশে বিচ্ছিন্নভাবে বৃষ্টি হবে।

তাছাড়া পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর আশেপাশের এলাকায় অবস্থানরত নিম্নচাপটি গভীর নিম্নচাপে রূপান্তরিত হওয়ার সম্ভাবনা আছে। সেটি এখন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকা থেকে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। নিম্নচাপটি যতই উপকূলের কাছাকাছি আসবে, বৃষ্টিপাতের পরিমাণ ততই বাড়বে। নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, সমুদ্রবন্দর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

পতেঙ্গার আবহাওয়াবিদ আরিফুর রহমান বলেন, ‘চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সমুদ্রে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। নিম্নচাপের প্রভাবে দক্ষিণ-দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ী ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।’  

খোঁজ নিয়ে জানা যায়, দিনভর বৃষ্টির কারণে নগরের কিছু কিছু নিচু এলাকায় পানি জমে যায়। নগরের কাতালগঞ্জ, বাদুরতলা, চকবাজার, হালিশহর, ছোটপুল, বড়পুলসহ বিভিন্ন এলাকায় পানি জমে গেছে।

তাছাড়া চলমান নানা উন্নয়ন কাজের মাটি ও নির্মাণ সামগ্রী রাখার কারণে কর্দমাক্ত হয়ে যায় সড়ক ও ফুটপাত। ফলে বাড়ছে নাগরিক দুর্ভোগ ও ভোগান্তি।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য