শিরোনাম
প্রকাশ : ৩ মে, ২০২১ ১৯:১৭
প্রিন্ট করুন printer

নালার পানি চলাচল বন্ধ

করোনাকালে জনদুর্ভোগে চান্দগাঁও এলাকার লাখো মানুষ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

করোনাকালে জনদুর্ভোগে চান্দগাঁও এলাকার লাখো মানুষ

চলমান করোনাকালীন সময়ে চট্টগ্রামের চান্দঁগাও এলাকায় দূর্ভোগে রয়েছে বসবসাসরত লাখো মানুষ। আবর্জনা, নালার পানি চলাচল বন্ধ, বখাটেদের আনাগোনাসহ নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে প্রতিনিয়ত। এমন সমস্যা থেকে উত্তরণের জন্য বারবার জনপ্রতিনিধি ও প্রশাসনসহ সংশ্লিষ্টদের নজরে দেয়া হলেও কোন ধরণের সুরাহা হয়নি। ফলে দীর্ঘ কয়েক মাস ধরেই চান্দগাঁও আবাসিক, চন্দ্রিমা আবাসিক, পুরাতন চান্দগাঁওসহ আশপাশ এলাকার বাসিন্দারা চরম দুর্ভোগে পড়েছেন বলে জানান একাধিক ভুক্তভোগী।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক বাসিন্দা বলেন, কর্তৃপক্ষের স্বদিচ্ছা না থাকায় চান্দগাঁওয়ের এই অংশের কাজ ধীরগতিতে চলছে। বারবার দুর্ভোগের কথা মৌখিকভাবে জানানো হলেও আমলে নিচ্ছেন না কেউ। এ অবস্থায় চরম দুশ্চিন্তায় বসবাস করতে হচ্ছে। তাছাড়া উক্ত এলাকায় বখাটেদের আনাগোনাও বেড়ে গেছে বলে জানান তিনি।

চান্দগাঁও সোসাইটি ক্লাবের সাধারণ সম্পাদক ফারুক ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, করোনা কালীন সময়ে নালার পানি চলাচল দীর্ঘদিন বন্ধ থাকায় এখানকার চিত্র ভয়াবহ আকার ধারণ করেছে। বিপদের মধ্যেও চলছে বিপদ। এরচেয়েও দুশ্চিন্তার বিষয় হলো বর্ষার আগেই ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। প্র‍তিদিন লোকজন আক্রান্ত হবার সংবাদ পাচ্ছি। জনদুর্ভোগ বিবেচনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দ্রুত এ সমস্যা সমাধানের দাবি জানাচ্ছি।

জানা গেছে, জলাবদ্ধতা প্রকল্পের কাজের অংশ হিসেবে আরাকান সড়কের পুরাতন চান্দগাঁও এলাকায় প্রধান নালার পানি চলাচলে বাধ সৃষ্টি করে বন্ধ করে রাখা হয়েছে। পানি চলাচলে বিকল্প পথ না রাখায় এলাকার ছোট বড় সব নালার পানি প্রচন্ড দুর্গন্ধ দেখা দিয়েছে। জমে থাকা ময়লা পানি নীচু বাড়িঘরেও ঢুকে পড়েছে। করোনা মহামারীতে মানুষ এমনিতেও চিন্তিত। তার উপর যুক্ত হয়েছে মশার উপদ্রব। দেখা দিয়েছে ডেঙ্গুর প্রকোপ। যা বর্ষায় হবার কথা, তা নালায় জমে থাকা ময়লা পানির কারণে ডেংগু আক্রান্ত রোগীর সংখ্যাও বাড়ছে প্রতিদিন।

নালার অবস্থা এতটা ভয়াবহ যে, মশার স্প্রে কিংবা কিছুতেই কাজ হচ্ছে না। শুধু তা নয়, এইভাবে চলতে থাকলে বর্ষার পানিও চরম আকার ধারণ করবে এলাকাটিতে। সবকিছু মিলিয়ে নরকযন্ত্রণায় পরিণত হয়েছে লাখো মানুষের জনজীবন। অথচ চান্দগাঁও আবাসিক নগরের অভিজাত এলাকা হিসেবে পরিচিত। তাছাড়া প্রশাসনের কৌশলী আচরণের কারণে নজরদারি না থাকায় এখানে বখাটেদের আনাগোনাও বেড়েছে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত

এই বিভাগের আরও খবর