২৮ অক্টোবর, ২০২১ ২০:১১

চমেক প্যাথলজি বিভাগে মাইক্রোস্কোপের যন্ত্রাংশ চুরি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চমেক প্যাথলজি বিভাগে মাইক্রোস্কোপের যন্ত্রাংশ চুরি

চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) প্যাথলজি বিভাগে ল্যাবের জানালা ভেঙ্গে ইলেকট্রনিক মাইক্রোস্কোপের যন্ত্রাংশ চুরি করে নিয়ে গেছে দুর্বৃত্তরা। গত মঙ্গলবার রাতে এ ঘটনা ঘটে। ঘটনা তদন্তে চমেক কর্তৃপক্ষ চার সদস্যের একটি গঠন করেছে। তবে আজ বিকাল পর্যন্ত চমেক থানায় কোনো মামলা বা অভিযোগ করেনি।  

জানা যায়, ৩২টি স্ক্যানিং ইলেকট্রনিক মাইক্রোস্কোপের যন্ত্রাংশ ও ৩৪টি মাইক্রোস্কোপের লেন্স চুরি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ ঘটনায় চমেক ফিজিক্যাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শওকত হোসেনকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা তদন্ত শেষে প্রতিবেদন জমা দিবেন।

চমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার বলেন, প্যাথলজি বিভাগের ল্যাব থেকে মাইক্রোস্কোপের বেশ কিছু যন্ত্রাংশ চুরি হয়েছে। কি কি জিনিস চুরি হয়েছে এবং কত টাকার ক্ষতি হয়েছে তার একটি তালিকা তৈরি করা হচ্ছে। এ ব্যাপারে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করব।

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহেদুল কবির বলেন, চমেক কোনো মামলা বা অভিযোগ করেনি। তবে মৌখিকভাবে জানিয়েছে, কিছু জিনিস পাওয়া যাচ্ছে না। তারাও নিশ্চিত নয়, চুরি নাকি হারিয়ে গেছে। চমেক মামলা বা অভিযোগ করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।    

চমেক প্যাথলজি বিভাগের প্রধান ডা. প্রদীপ ভট্টাচার্য বলেন, মাইক্রোস্কোপগুলো সরকারি ক্রয় বিধি অনুযায়ী কেনা হয়েছে। তাই এসব জিনিসের মূল্য কেমন হতে পারে তা ধারণা নেই। তবে বিভাগের কাজ বন্ধ রাখা হয়নি। বিকল্প উপায়ে সীমিত পরিসরে কাজ চলছে। যেহেতু অনেক কিছু চুরি হয়েছে, জিনিসগুলো আবারও নতুন করে সংগ্রহ করা পর্যন্ত কার্যক্রম চালাতে বেগ পেতে হবে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

সর্বশেষ খবর