২৮ জুন, ২০২২ ২১:০০

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে দুই বছর পর চালু হল রক্ত পরিসঞ্চালন বিভাগ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে দুই বছর পর চালু হল রক্ত পরিসঞ্চালন বিভাগ

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের রক্ত পরিসঞ্চালন দুই বছরের বেশি সময় ধরে বন্ধ ছিল। দুই বছর বন্ধ থাকার পর আবারও সেবা কার্যক্রম চালু করা হল। মঙ্গলবার থেকে রক্তের বিভিন্ন কার্যক্রমের সেবা শুরু করা হয়। প্রাথমিকভাবে রক্ত পরিসঞ্চালন বিভাগের কার্যক্রম শুধুমাত্র অফিস চালাকালীন সময় পর্যন্ত চলবে। তবে খুব শীঘ্রই ২৪ ঘণ্টা এ সেবাদান চালু করার প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হচ্ছে। এর মাধ্যমে সরকারি এ হাসপাতালে নামমাত্র মূল্যে রোগীরা এ বিভাগ থেকে সেবা গ্রহণ করতে পারবেন।   

জানা যায়, ২০২০ সালের মার্চে জেনারেল হাসপাতালকে সরকার করোনা ডেডিকেটেড হাসপাতাল ঘোষণা করে। এ সময় হাসপাতালের অনেক জরুরি সেবা করোনার কারণে বন্ধ করে দিতে হয়। এর মধ্যে হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগের কার্যক্রমও বন্ধ করা হয়। পরে টানা দুই বছর ধরে এ  হাসপাতালে কেবল করোনার রোগীদের সেবা কার্যক্রম চালু ছিল। দীর্ঘ দুই বছরের বেশি সময়ের পর পুনরায় রক্ত পরিসঞ্চালন বিভাগের কার্যক্রম শুরু করা হয়।

জেনারেল হাসপাতালের তত্তাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি বলেন, করোনা শুরু হওয়ার পর হাসপাতালটিকে কেবল কোভিড রোগীদের সেবাকেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়। ওই সময়ে কোভিড রোগীদের সেবা দিতে গিয়ে কিছু কিছু বিভাগের কার্যক্রম বন্ধ রাখতে হয়েছিল। এর মধ্যে রক্ত পরিসঞ্চালন বিভাগ একটি। তবে এখন থেকে আবারও এ বিভাগের কার্যক্রম শুরু করা হয়। এখন আপাতত অফিস চলাকালীন সময়ে রোগীরা সেবাটি গ্রহণ করবেন। খুব শীঘ্রই ২৪ ঘণ্টা কার্যক্রম শুরু করতে উদ্যোগ নেয়া হচ্ছে।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর