২৬ জানুয়ারি, ২০২৩ ২০:৩৫

ভুয়া জন্ম নিবন্ধন চক্র, সামাজিক যোগাযোগ মাধ্যমে কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

ভুয়া জন্ম নিবন্ধন চক্র, সামাজিক যোগাযোগ মাধ্যমে কার্যক্রম

চট্টগ্রাম জন্ম নিবন্ধন জালিয়াতি চক্রের সদস্যরা নিজেদের মধ্যে যোগাযোগের জন্য ব্যবহার করতো সামাজিক যোগাযোগ মাধ্যম। তৈরি করা জন্ম নিবন্ধন সরবারহের জন্যও ব্যবহার করতে একই মাধ্যমকে। 

জন্ম নিবন্ধন সনদ জালিয়াতি চক্রের আরো দুই সদস্যকে গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে এ তথ্য পেয়ে সিএমপি’র কাউন্টার টেরোরিজম ইউনিট। তারা হলেন- জালিয়াতি চক্রের হোতা রাকিব হোসেন ওরফে হিমেল এবং মনি দেবী। অভিযানে তাদের কাছ থেকে দুটি করে সিপিইউ, মনিটর, প্রিন্টার এবং মোবাইল ফোন জব্দ করা হয়। বুধবার রাতে নগরীর ইপিজেড এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার আসিফ মহিউদ্দিন বলেন, গত ২৫ জানুয়ারী বিকেলে এক নারী ১১ নং ওয়ার্ড কাউন্সিলর অফিসে এসে তার জন্ম নিবন্ধন সনদের মূল কপি চাইলে নথিপত্র পর্যালোচনা করে দেখা যায় এটি অবৈধভাবে আপলোডকৃত সনদের একটি। পরে তাকে হেফাজতে এনে জিজ্ঞাসাবাদ করা হয়। এক পর্যায়ে তিনি জানান ইপিজেড এলাকার একটি দোকান থেকে এ জন্ম নিবন্ধন তৈরি করেন। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে হিমেল এবং মনি দেবীকে গ্রেফতার করা হয়। অভিযানে জন্ম নিবন্ধন তৈরির সরঞ্জাম জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানান, তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে ভুয়া জন্ম নিবন্ধন তৈরি কার্যক্রম পরিচালনা করে আসছে। তারা সরকারি নির্ধারিত ওয়েব সাইটে ব্যক্তির ভুয়া ঠিকানা ব্যবহার করে প্রাথমিক নিবন্ধন করে। পরে তা ফেসবুক এবং হোয়াটসঅ্যাপের মাধ্যমে চক্রের অন্য সদস্যদের প্রদান করে। চক্রের সদস্যরা অবৈধ ভাবে জন্ম নিবন্ধন সার্ভারে প্রবেশ করে একটি জাল জন্ম সনদ তৈরি করে ফের চক্রের সদস্যদের কাছে প্রেরণ করে। 

বিডি প্রতিদিন/এএম

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর