শিরোনাম
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:৪৩
আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:৫৯

রাজপথে তুলির আঁচড়

অনলাইন ডেস্ক

রাজপথে তুলির আঁচড়

নানা রঙের সহজ বিমূর্ত। একটি রেখাচিত্র। লেপন করে করা কারুকার্য। মনের মাধুরী মিশিয়ে কল্পনার জগেক ফুটিয়ে তোলার আরেক নাম আলপনা। বাঙালির সকল প্রাণের উত্সবে মিশে আছে আলপনার রং। আর ২১ ফেব্রুয়ারিতে  রাজপথে আঁকা আলপনা আমাদের আরও বেশি করে ভাষার প্রতি, ভাষার জন্য আত্মত্যাগ কারীদের প্রতি বিনম্রশ্রদ্ধা ব্যক্ত করে। 

শহীদ মিনারের বেদিতে লাল নীল সাদা, হলুদ নানা রঙের বর্ণীল আলপনা আমাদের সব বয়সের মানুষকে একুশের চেতনা উদ্বিপ্ত করে। শিশুর গালে আর কারো কপালে হাতে চারুকলার চারুলতাদের করা আলপনা বলে একুশ মানে আমার আঁকা আলপনা।

বাংলা ভাষার মর্যাদা রক্ষার স্মৃতি-চিহ্নিত এই দিনটি সংগ্রামের জ্বলন্ত অগ্নিশিখায় উজ্জ্বল এবং রক্তাক্ত আত্মত্যাগের মহিমায় ভাস্বর। এ দিনটি কেবল ইতিহাসের একটি বিবর্ণ তারিখ নয়, তা এমন একটি দিন যা আমাদের জাতীয় ইতিহাসের ধারায় নিরন্তর গতিময়, প্রাণবন্ত ও তাৎপর্যপূর্ণ।

দিনটিকে কেন্দ্র করে ঐতিহাসিক ভাষা আন্দোলনের রক্তাক্ত সংগ্রামের ভেতর দিয়ে বাঙালির জাতিসত্তায় যে চেতনার জন্ম হয়েছিল, তা ছিল এক অবিনাশী চেতনা।

এই দিনটিতে নানা আয়োজনে পালন করা হয়। তার মধ্যে অন্যতম হচ্ছে একুশে ফেব্রুয়ারিতে জাতীয় শহীদ মিনারে ফুল দেয়া, বই মেলা ও আল্পনা অঙ্কন। শিক্ষার্থীরা ব্যস্ত থাকেন পিচঢালা রাজপথে আল্পনা অঙ্কন নিয়ে। ফুটিয়ে তুলেন একুশের প্রতিমূর্তি।

বিডি প্রতিদিন/২০ ফেব্রুয়ারি ২০১৯/আরাফাত


আপনার মন্তব্য