Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : ১৯ অক্টোবর, ২০১৯ ১৮:২৮

টাকা নিয়ে ১০ জেলেকে ছেড়ে দেয়ায় অভিযোগে দুই পুলিশ বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

টাকা নিয়ে ১০ জেলেকে ছেড়ে দেয়ায় অভিযোগে দুই পুলিশ বরখাস্ত

যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া বরিশালের মেহেন্দিগঞ্জের লালখাড়াবাদ নদীতে অভিযান চালিয়ে জাল ও মাছসহ ১০ জেলেকে আটকের পর ঘুষের বিনিময়ে তাদের ছেড়ে দেয়ার অভিযোগে পুলিশের এক এএসআই-সহ ২ জনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। শনিবার সকালে তাদের সাময়িক বরখাস্ত করে জেলা পুলিশ লাইনসে সংযুক্ত করে কর্তৃপক্ষ। তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়েরসহ যথাযথ আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন বরিশালের পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম। 

স্থানীয় বাসিন্দা সঞ্জয় গুহ অভিযোগ করে বলেন, গত শুক্রবার ভোরে মেহেন্দিগঞ্জ উপজেলার চরএককুরিয়া সংলগ্ন লালখারাবাদ নদীতে নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইলিশ শিকার করছিলো জেলেরা। ওইদিন ভোর ৫টার দিকে মেহেন্দিগঞ্জ থানার এএসআই দেলোয়ারের নেতৃত্বে পুলিশের একটি দল ওই নদীতে অভিযান চালিয়ে জাল ও মাছসহ ১০ জেলেকে আটক করে। পরে ৬৫ হাজার টাকার বিনিময়ে তাদের ১০ জনকে ছেড়ে দিয়ে জাল ও মাছ নিয়ে যায় পুলিশ। এ ঘটনায় ক্ষুব্ধ জেলে ও তাদের স্বজনরা শুক্রবার সকালে স্থানীয় পোলতাতলী বাজরে বিক্ষোভ করে চাঁদাবাজ পুলিশের বিচার দাবী করে। 

মেহেন্দিগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা শিমুল রানী পাল জানান, মা ইলিশ রক্ষা কার্যক্রমে আইন শৃঙ্খলা বাহিনীর অভিযানে মৎস্য কর্মকর্তা সাথে থাকা আবশ্যক বলে নীতিমালায় উল্লেখ রয়েছে। কিন্তু অভিযুক্তরা মৎস্য কর্মকর্তাকে সাথে না নিয়ে, এমনকি যথাযথ কর্তৃপক্ষকে অবহিত না করে ওই অভিযান চালায় বলে তিনি জানান। 

এদিকে, যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নদীতে মা ইলিশ রক্ষার নামে জেলেদের আটকের পর উৎকোচের বিনিময়ে ছেড়ে দেয়ার খবর জানতে পেরে অভিযুক্ত মেহেন্দিগঞ্জ থানার এএসআই দেলোয়ার হোসেন এবং কনস্টেবল সুমন সিকদারকে শনিবার সকালে সাময়িক বরখাস্ত করেন পুলিশ সুপার। একই সাথে তাদের জেলা পুলিশ লাইনে সংযুক্ত করসহ দুই অভিযুক্ত পুলিশ সদস্যের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের হয়েছে বলেও জানান পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম। 

বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য