শিরোনাম
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর, ২০২০ ১৫:৪৬

রাজশাহীতে কৃষি সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে কৃষি সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

টেকসই উন্নয়ন অভীষ্ট বা এসডিজি ও খাদ্য নিরাপত্তা অর্জনে কৃষি উদ্ভাবনকে কার্যকরভাবে ব্যবহারে প্রান্তিক কৃষকদের উদ্বুদ্ধ করতে সংবাদ লিখন ও প্রকাশে মিডিয়া কর্মীদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে শনিবার রাজশাহীতে ফার্মিং ফিউচার বাংলাদেশ-এফএফবি দিনব্যাপী এক প্রশিক্ষণ ও মতবিনিময় সভার আয়োজন করে। 

বৃহত্তর রাজশাহী অঞ্চলের সাংবাদিকদের জন্য আয়োজিত ‘কৃষি বিষয়ক সংবাদ পরিবেশনে সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় কৃষিক্ষেত্রে প্রযুক্তিগত উদ্ভাবন এবং জলবায়ু পরিবর্তন ও তার প্রভাব সম্পর্কিত বিষয়ে ২৭ জন সাংবাদিককে প্রশিক্ষণ প্রদান করা হয়। 

দেশের শীর্ষস্থানীয় গণমাধ্যমের সাংবাদিক, শিক্ষাবিদ, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা কর্মশালায় উপস্থাপনা প্রদান করেন। এই প্রশিক্ষণ কৃষিতে জৈবপ্রযুক্তির ব্যবহার, সমস্যা ও সম্ভাবনা বিষয়ে সাংবাদিক ও বিজ্ঞানীদের সঙ্গে স্থানীয় গণমাধ্যম-কর্মীদের মতবিনিময় করার সুযোগ তৈরি করে দিয়েছে।

কর্মশালায় বিশেষজ্ঞরা বলেন, একুশ শতকের কৃষি মানেই প্রযুক্তির ছোঁয়া। বিজ্ঞানের অত্যাধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে বিজ্ঞানীরা নতুন নতুন ফসল ও প্রযুক্তি উদ্ভাবন করছেন। বিজ্ঞানের আশীর্বাদে এখন ফসল বোনা থেকে খাবার টেবিল পর্যন্ত-সামগ্রিক প্রক্রিয়াকে সহজসাধ্য করে তুলেছে। 

প্রশিক্ষণের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন ফার্মিং ফিউচার বাংলাদেশের নির্বাহী পরিচালক আরিফ হোসেন, রাজশাহীর বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শাতিল সিরাজ।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর