শিরোনাম
প্রকাশ : ৩ জুন, ২০২১ ১৭:৪৫
আপডেট : ৩ জুন, ২০২১ ১৭:৪৮
প্রিন্ট করুন printer

বরিশালে ৩ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে ৩ লাখ শিশুকে ভিটামিন 
‘এ’ প্লাস খাওয়ানো হবে
Google News

বরিশাল জেলার ১০ উপজেলায় ৩ লাখ ৬ হাজার ৪শ ৩৬ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে। পক্ষ কালব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়নের লক্ষে বরিশালের গনমাধ্যম কর্মীদের এক ওরিয়েন্টেশন কর্মশালায় এই তথ্য জানান জেলা সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন। বৃহস্পতিবার বিকেল ৩টায় জেলা সিভিল সার্জন কার্যালয়ের হলরুমে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। 

কর্মশালায় সিভিল সার্জন জানান, আগামীকাল ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত বরিশাল সদরসহ জেলার ১০ উপজেলার ৮৫টি ইউনিয়নের ২শ ৫৫টি ওয়ার্ডে ২ হাজার ৪০টি অস্থায়ী এবং প্রতিটি উপজেলায় একটি অতিরিক্ত টিকাদান কেন্দ্রসহ মোট ২ হাজার ৫০টি টিকাদান কেন্দ্র করা হয়েছে। মোট ৪ হাজার ১শ জন স্বেচ্ছাসেবক টিকাদান কার্যক্রম বাস্তবায়ন করবে।

এই সময়ে ১২ থেকে ৫৯ মাস বয়সের ২লাখ ৭৩ হাজার ৬শ ৩৬ জন শিশুকে ২ লাখ ওট ক্ষমতা সম্পন্ন ১টি করে ভিটামিন ‘এ’ ক্যাসুল এবং ৬ থেকে ১১ মাস বয়সের ৩২ হাজার ৮শ জন শিশুকে ১ লাখ ওট ক্ষমতাসম্পন্ন একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কর্মসূচি গ্রহন করা হয়েছে। 

জেলার মেহেন্দিগঞ্জ, হিজলা ও মুলাদী উপজেলার ২১টি ইউনিয়ন নদী প্রধান হওয়ায় ওইসব এলাকায় বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্য কর্মীরা শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে বলে জানান সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন। সরকারের এই কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানসহ সকল মানুষকে অবহিত করতে মাইকিং করা হচ্ছে বলে তিনি জানান। 

কর্মশালায় স্থানীয় সাংবাদিক ছাড়াও ডেপুটি সিভিল সার্জন ডা. মাহমুদ হোসেন এবং জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইব্রাহীম খলিল ও সৈয়দ জলিলসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/আল আমীন 

এই বিভাগের আরও খবর