২ ডিসেম্বর, ২০২১ ১৮:৩৪

আমেরিকান বার্গারে ভ্যাট গোয়েন্দার অভিযান

অনলাইন ডেস্ক

আমেরিকান বার্গারে ভ্যাট গোয়েন্দার অভিযান

ভ্যাট গোয়েন্দার একটি দল আজ রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত আমেরিকান বার্গার নামের একটি ফাস্ট ফুডের দোকানে অভিযান পরিচালনা করেছেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ক্রেতা আমেরিকান বার্গারে খাবার খেয়ে বিল দিতে গিয়ে ভ্যাটের চালান চান। কিন্তু প্রতিষ্ঠান ভ্যাটের চালান না দেয়ায় ক্রেতা ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরে আজ অভিযোগ দায়ের করে।

এই অভিযোগের পরিপ্রেক্ষিতে সংস্থার সহকারী পরিচালক মোঃ হারুন অর রশিদ আজ অভিযান পরিচালনা করে। অভিযানে গোয়েন্দার দল দেখতে পায়, প্রতিষ্ঠানটি দীর্ঘদিন যাবৎ ব্যবসা পরিচালনা করলেও ১৩ ডিজিটের ভ্যাট নিবন্ধন গ্রহণ করেনি। গোয়েন্দার দল রেস্টেুরেন্টের POS মেশিন থেকে বিক্রয় তথ্য জব্দ করে। 

অনুসন্ধানে আরো দেখা যায় যে, প্রতিষ্ঠানটিতে মাত্র ৪ মাসে (২৩ আগস্ট/২০২১ থেকে ৩০ নভেম্বর/২১ পর্যন্ত) প্রায় ১৮.৩৫ লাখ টাকার অধিক বিক্রয় তথ্য পাওয়া গেছে। যার উপর সরকার নির্ধারিত হারে ভ্যাট প্রযোজ্য থাকলেও প্রতিষ্ঠান কর্তৃপক্ষ কোন প্রকার ভ্যাট প্রদান করেনি।

কিন্তু ভ্যাট আইন অনুসারে, যে কোন ভ্যাটযোগ্য ব্যবসা শুরুর পূর্বেই যথাযথভাবে ভ্যাট নিবন্ধন গ্রহণ এবং নির্ধারিত ৬.৩ ফরমে ক্রেতাদের ভ্যাট চালান ইস্যু করতে হবে। একইসাথে, মাস শেষে পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে স্থানীয় ভ্যাট অফিসে রিটার্নের মাধ্যমে তাদের নিকট থেকে সংগৃহীত ভ্যাট সরকারি কোষাগারে জমা দেয়ার বাধ্যবাধকতা রয়েছে। আমেরিকান বার্গার আইনের এই বিধান ভঙ্গ করে ব্যবসা পরিচালনা করেছে মর্মে ভ্যাট গোয়েন্দার দল দেখতে পান। 

প্রতিষ্ঠানটির সার্বিক কার্যক্রম অনুসন্ধানের স্বার্থে প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট ব্যাংক-এ হিসাব বিবরণী তলব করা হয়েছে। যাচাই-বাছাই শেষে প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়েরসহ অন্যান্য আইনানুগ কার্যক্রম গ্রহণ করা হবে। 

একইসাথে সংশ্লিষ্ট ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারকে দ্রুত এই ফাস্ট ফুডকে নিবন্ধনের আওতায় এনে যথাযথ ভ্যাট আদায়ের ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর