১৬ আগস্ট, ২০২২ ২১:০৮

ঢাকা ওয়াসার কর্মীদের ‘পারফরম্যান্স বোনাসে’ হাইকোর্টের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক

ঢাকা ওয়াসার কর্মীদের ‘পারফরম্যান্স বোনাসে’ হাইকোর্টের নিষেধাজ্ঞা

ফাইল ছবি

ঢাকা ওয়াসার কর্মকর্তা-কর্মচারীদের তিনটি মূল বেতনের সমান অর্থ উৎসাহ (পারফরম্যান্স) বোনাস দেওয়ার ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে বিধি প্রণয়ন না করে পানির মূল্য নির্ধারণ করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, জানতে রুল দিয়েছেন আদালত।

কনজুমার অ্যাসেসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) চেয়ারম্যান স্থপতি মোবশ্বের হোসেনের রিটে প্রাথমিক শুনানির পর মঙ্গলবার বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

স্থানীয় সরকার সচিব, ঢাকা ওয়াসা বোর্ড, ঢাকা ওয়াসার চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, প্রধান নির্বাহী ককর্মকর্তা, নীরিক্ষক ও কম্পট্রোলারকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

আইনজীবী জ্যোতির্ময় ববড়ুয়া সাংবাদিকদের বলেন, 'ঢাকা ওয়াসা আইনের বিধান অনুসারে, ঢাকা ওয়াসা বোর্ড একটি বিধিবদ্ধ কর্তৃপক্ষ। আইনটির ৪৭ ধারায় বলা হয়েছে- চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান বা অন্য কোনো সদস্য, ব্যবস্থাপনা পরিচালক, উপ-ব্যবস্থাপনা পরিচালক বা কর্তৃপক্ষের অন্য কোনো কর্মকর্তা বা উপদেষ্টা বা কর্মচারী ধারা জনসেবক হিসাবে গণ্য করা হবে। তাই, কর্মকর্তা ও কর্মচারীদের উৎসাহ ভাতা দেওয়া একটি বাণিজ্যক উদ্যোগ। ব্যক্তিগত লাভের জন্য ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এই উৎসাহ ভাতা দেওয়ার বাণিজ্যিক প্রথা চালু করেছিলেন, যা ঢাকা ওয়াসা আইনের বিধান পরিপন্থী। তাছাড়া বিধি না ককরে পানির দাম বাড়ানো ওয়াসা আইনের ২১ ও ২২ ধারার লঙ্ঘন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর