১০ ডিসেম্বর, ২০২২ ১৪:৫০

সারাদেশে এনডিএফ বিডি’র ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

অনলাইন ডেস্ক

সারাদেশে এনডিএফ বিডি’র ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

সম্প্রতি বাংলাদেশের বিতর্ক আন্দোলন-এর সর্ববৃহৎ কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি)’র ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী ও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান একেএম শোয়েব-এর জন্মদিন উদযাপন করেছে সারাদেশে বিতর্ক আন্দোলনের সাথে সম্পৃক্ত বিতার্কিক, সংগঠক ও শুভাকাঙ্ক্ষীরা।

রাজধানীর কেন্দ্রীয় কমিটির আয়োজনে বিশ্ব সাহিত্য কেন্দ্রের অডিটোরিয়ামে প্রায় ৩০০ জন বিতার্কিক, সংগঠক, শুভাকাঙ্ক্ষীবৃন্দের উপস্থিতিতে কেন্দ্রীয়ভাবে এনডিএফ বিডি প্রতিষ্ঠাবার্ষিকী ও চেয়ারম্যান একেএম শোয়েব -এর জন্মদিন উদযাপন করা হয়। এছাড়া এনডিএফ বিডি’র ৯টি অঞ্চলে একই সময়ে এই আয়োজন করে এনডিএফ বিডি জোনাল কমিটি।  

গত মঙ্গলবার (৬ ডিসেম্বর) বিকেল ৩টা থেকে শুরু হওয়া অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর ট্রেনিং একাডেমি’র মহাপরিচালক ও সাবেক গভর্নর রোটারি ইন্টারন্যাশনাল ৩২৬১ এবং এনডিএফ বিডি’র অন্যতম উপদেষ্টা এফ এইচ আরিফ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাশিদুল হাসান স্টালিং প্রতিষ্ঠাতা চেয়ারপারসন বাংলাদেশ ডিবেট কাউন্সিল ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ব্র্যাক ব্যাংক, এনডিএফ বিডি’র চেয়ারম্যান একেএম শোয়েব -এর পিতা একেএম শামসুজ্জোহা ও মাতা মিসেস আফিয়া খানম প্রমুখ। এছাড়া উপস্থিত ছিলেন এনডিএফ বিডি’র চেয়ারম্যান একেএম শোয়েব -এর সহধর্মিণী দিলরুবা এ চাপা, এনডিএফ বিডি’র সাবেক মডারেটর সহকারী প্রফেসর আবদুল্লাহ আল মামুন, এনডিএফ বিডি’র সাবেক মহাপরিচালক মো: আনিসুর রহমান আনিস, এনডিএফ বিডি’র সাবেক মহাসচিব মাহবুবুর রহমান শাকিল, তামজিদ হাসান পাপুল এবং সাবেক কো-চেয়ারম্যান আব্দুল্লাহ আল তারিফ, কো-চেয়ারম্যান ওমর ফারুক সোহান এবং মহাসচিব আশিকুর রহমান আকাশ প্রমুখ।

প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনডিএফ বিডি’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান একেএম শোয়েব। অনুষ্ঠানে আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন ন্যাশনাল ডিবেট ফেডারেন বাংলাদেশ- এর মহাপরিচালক এম আলমগীর এবং সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশের মহাসচিব মোঃ আশিকুর রহমান আকাশ, উসামা রাশেদ, সাংগঠনিক সম্পাদক এম,পি শুভ্র, পরিচালক শাকিল রহমান, বিলকিস বারি, শাহীন, মুনতাহা, আয়েশা সহ অনেকে।

দিনের শুরুতে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দু'টি গ্রুপে বিভক্ত হয়ে বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতয় অংশ গ্রহণ করেন। এখানে  ১ম স্থান অধিকার করেন গভ.সায়েন্স কলেজের শিক্ষার্থী দূর্বার আদি, ২য় স্থান অধিকার করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ময়েন আল মুবাসসির, ৩য় স্থান অধিকার করেন শামসুল হক খান স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী শেখ ওয়ালিউল্লাহ বায়েজিদ এবং ৪র্থ থেকে ১০ম স্থান অধিকার করেন যথাক্রমে ঢাকা বিদ্যালয়ের শিক্ষার্থী রিমন আকন্দ, ইসলামিক এডুকেশন ট্রাস্ট স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী শেখ মনসুর পারভেজ, বিজিএমই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো: সাকিব, বিজিএমইএ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো: আবিদ রুম্মান, ঢাকা বিদ্যালয়ের শিক্ষার্থী অমিত চক্রবর্তী ও ব্রাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ওবায়েদ। 

পরিবেশ নিয়ে নিরীক্ষাধর্মী প্ল্যানচেট বিতর্কে অংশগ্রহণ করেন মাটি চরিত্রে তাহমিনা ইসলাম তিথি, বৃক্ষ চরিত্রে সাদিয়া ইসলাম মোহনা, বায়ু চরিত্রে আশরাফুল সাফি রাব্বী, পানি চরিত্রে ময়েন আল মুবাসসির, কান চরিত্রে সাজেদুল ইসলাম শুভ প্রমুখ।  

বিশ্বকাপ বিতর্ক ব্রাজিল বনাম আর্জেন্টিনা প্রদর্শনী বিতর্কে অংশগ্রহণ করেন রানা সরকার, ওসামা রাশেদ, মাহবুব হাসান রিপন এবং তন্ময়, মাহমুদ হাসান, বিলকিস বারি প্রমুখ।

এছাড়া গত বছর করোনাকালীন সময়ে সারা বাংলাদেশের মধ্যে ১ম ভার্চুয়াল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ এবং রানারআপ বরিশালের শের-ই বাংলা মেডিকেল কলেজ এবং কুষ্টিয়া জোন জাতীয় বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতায় সেরা ১০ জন বিতার্কিককে পুরস্কার প্রদান করা হয়। 

পাশাপাশি সাংস্কৃতিক আয়োজনে পারফমেন্স করেন উদীয়মান ব্যান্ডদল সাইকি ট্রান্সেস। 

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর