৩১ জানুয়ারি, ২০২৩ ২০:৪৪
সংলাপে বিশেষজ্ঞরা

‘বস্তি শিশুদের জন্য ছোট আকারে হলেও মাঠ তৈরি করা দরকার’

নিজস্ব প্রতিবেদক

‘বস্তি শিশুদের জন্য ছোট আকারে হলেও মাঠ তৈরি করা দরকার’

রাজধানীসহ দেশের নগর এলাকায় উচ্চবিত্ত ও মধ্যবিত্ত এলাকায় খেলার মাঠের জন্য কিছু কিছু পরিকল্পনা নেয়া হলেও বস্তি এলাকার শিশুদের জন্য এ ধরনের উদ্যোগ বাইরে থেকে যাচ্ছে। বস্তিসহ অনানুষ্ঠানিক বসতিতে স্বল্প ব্যয়েই শিশুদের উপযোগী ছোট আকারের হলেও শিশুবান্ধব খেলা ও বিনোদনের পরিসর তৈরি করা। এসব উদ্যোগ বাস্তবায়িত না হলে টেকসই নগর ও জনবসতি গড়ার লক্ষ্যমাত্রায় আমরা পৌঁছতে পারব না। 

মঙ্গলবার গুলশানে সেভ দ্যা চিলড্রেন কার্যালয়ে ইনস্টিটিউট ফর প্ল্যানিং এন্ড ডেভেলপমেন্ট (আইপিডি), সেভ দ্য চিলড্রেন বাংলাদেশ, ভূমিজো ও সিপ আয়োজিত ‘নগরের অনানুষ্ঠানিক বসতির প্রান্তিক শিশুদের জন্য শিশুবান্ধব বিনোদন স্থানের পরিকল্পনা শীর্ষক অংশীজন পরিকল্পনা সংলাপে’ বিশেষজ্ঞরা এসব মত তুলে ধরেন।

সংলাপে বক্তব্য দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আকতার মাহমুদ, আইপিডি’র নির্বাহী পরিচালক অধ্যাপক আদিল মুহাম্মদ খান, ইউএনডিপি’র টাউন ম্যানেজার মারুফ হোসেন, সেভ দ্য চিলড্রেনের পরিচালক (হিউম্যানিটারিয়ান) মো. মোশ্তাক হোসেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনাবিদ মাকসুদ হাশেম, ডব্লিউবিবি ট্রাস্টের গাউস পিয়ারী, সিপ’র আফসানা আসাদ, সেভ দ্য চিলড্রেনের পরিচালক রিফাত বিন সাত্তার, ব্র্যাক-ইউডিপি’র আবু সায়েম আরিফ, এসসিআইয়ের কামরুন নাহার আহমেদ, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশে এর আশিষ দাস গুপ্ত প্রমুখ। 

বক্তারা আরও বলেন, ঢাকাসহ বাংলাদেশের নগর এলাকাসমূহে শিশু-কিশোরদের বিনোদন সুবিধা ও খেলার মাঠের তীব্র সংকট আছে। একইসাথে নগর এলাকার বস্তিসহ অনানুষ্ঠানিক বসতির শিশুদের জন্য এ ধরনের শিশুবান্ধব স্থানের সংকট সবচেয়ে তীব্র। রাজধানী ঢাকার বিভিন্ন বস্তি এলাকায় শিশুদের বেড়ে উঠার জন্য অপরিহার্য খেলার মাঠ, বিনোদন সুবিধার সুযোগ না থাকার কারণে শিশু-কিশোরদের অনেকেই বিভিন্ন অপরাধের সাথেও জড়িত হয়ে পড়েছে। সরকারি উদ্যোগের সাথে উন্নয়ন সহযোগীদের কার্যকর সম্পৃক্ততা থাকলে বস্তি এলাকায় স্বল্প পরিসরে ছোট আকারে হলেও শিশুবান্ধব স্থান তৈরি করে শিশুদের বিনোদনের সুযোগ তৈরি করা সম্ভব। 

সংলাপে সেভ দ্য চিলড্রেন ও আইপিডি’র উদ্যোগে মিরপুর এর বাউনিয়াবাঁধ এলাকায় শিশুদের জন্য ব্যবহৃত খেলার মাঠের সম্ভাব্য নকশা উপস্থাপন করেন ভূমিজো’র প্রধান নির্বাহী স্থপতি ফারহানা রশিদ।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর