৫ সেপ্টেম্বর, ২০২১ ১৫:৩৫

তাঁতশিল্প রক্ষায় রেয়াতি শুল্কে পলিয়েস্টার সুতা আমদানির সুযোগ দিন : তাঁতি সমিতি

নিজস্ব প্রতিবেদক

তাঁতশিল্প রক্ষায় রেয়াতি শুল্কে
পলিয়েস্টার সুতা আমদানির
সুযোগ দিন : তাঁতি সমিতি

দেশী তাঁত শিল্প রক্ষায় প্রধানমন্ত্রী ঘোষিত রেয়াতি শুল্কে অবিলম্বে পলিয়েস্টার সুতা আমদানির পথ খুলে দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় তাঁতি সমিতি। সমিতির সভাপতি মো. মনোয়ার হোসেন আজ রবিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে সারাদেশের সমগ্র তাঁতি সমাজের পক্ষ থেকে এই দাবি জানান। রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ জাতীয় তাঁতি সমিতির নেতৃবৃন্দসহ সিরাজগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও নরসিংদী জেলা থেকে সেসব এলাকার তাঁতী সমিতির নেতারা অংশ নেন।

  
সংবাদ সম্মেলনে জাতীয় তাঁতী সমিতির সভাপতি লিখিত বক্তব্যে বলেন, কৃত্রিম সংকট সৃষ্টি করে পলিয়েস্টার সুতা আমদানি বন্ধ করে দেওয়ায় সারা দেশে দেশীয় তাঁতশিল্প ধ্বংসের পথে। বন্ধ হয়ে গেছে ৫০ ভাগ তাঁত। বেকার হয়ে পড়েছেন ৬০ লাখ শ্রমিক। দেশীয় তাঁত বন্ধ রেখে পরোক্ষভাবে কটন মিলগুলোকে ব্যাপক বাণিজ্যের সুবিধা করে দেওয়া হয়েছে। ফলে তাঁত বন্ধ হয়ে যাওয়ায় একদিকে বেকারত্ব, অন্যদিকে করোনা মহামারির নেতিবাচক প্রভাবে অনাহারে, অর্ধাহারে দিন পার করছেন তাঁতি পরিবারের অসহায় সদস্যরা। তাঁতিদের জন্য প্রধানমন্ত্রীর দেওয়া শুল্কমুক্ত পলিয়েস্টার সুতা আমদানির নির্দেশ কৌশলে লঙ্ঘন করে টানা দুই বছর ধরে পলিয়েস্টার সুতা আমদানি বন্ধ রাখা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জাতীয় তাঁতি সমিতির সহসভাপতি মো, সাজাহান, নির্বাহী সদস্য দেলোয়ার হোসেন, আলী হোসেন, মন্জু রানী প্রামানিক, মো, আইয়ুব আলী প্রমুখ।

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর