শিরোনাম
প্রকাশ : শনিবার, ৭ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
আপলোড : ৭ নভেম্বর, ২০১৫ ০২:৩৩

অনেক শঙ্কা সত্ত্বেও পরস্পরকে হেয় করে যাচ্ছেন ‘দুই নেত্রী’

প্রতিদিন ডেস্ক

অনেক শঙ্কা সত্ত্বেও পরস্পরকে হেয় করে যাচ্ছেন ‘দুই নেত্রী’

বাংলাদেশে এখন বাহাত্তরের সংবিধানের চার মূলনীতি- জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা- এর শেষের তিনটি ভেঙে পড়তে যাচ্ছে বা হুমকির মুখে বলে মন্তব্য করেছে যুক্তরাজ্যের প্রভাবশালী সাময়িকী দ্য ইকোনমিস্ট। আর স্বাধীনতার সময় যে বাংলাদেশের স্বপ্ন দেখা হয়েছিল বর্তমানে আওয়ামী লীগের ‘নিয়ন্ত্রণে’ তার থেকে দেশটি অনেক দূরে সরে যাচ্ছে বলেও প্রতিবেদনে উল্লেখ করে সাময়িকীটি। সম্প্রতি ব্লগার, প্রকাশক ও বিদেশি হত্যাকাণ্ডের প্রেক্ষাপটে ‘ফিয়ার ইন দ্য শ্যাডোস’ শিরোনামের প্রতিবেদনে এ কথা বলা হয়। আজ ৭ নভেম্বর  সাময়িকীটির  প্রিন্ট সংস্করণে এটি ছাপা হচ্ছে। তবে গতকাল অনলাইনে এটি প্রকাশ করা হয়।

অনেক আশঙ্কার কথা উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, তা সত্ত্বেও ‘বিবদমান দুই নেত্রী’  একে-অপরকে  হেয়  করে  কথা বলে যাচ্ছেন। এমনকি লন্ডনে বসে বেগম জিয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘লেডি হিটলার’ বলে মন্তব্য করেন।

প্রতিবেদনের প্রথমেই বলা হয়, ‘দিনের আলোয় প্রগতিশীল ও ধর্মনিরপেক্ষ লোকজনকে হত্যা করা বাংলাদেশে একটি নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।’ সম্প্রতি কয়েকটি হত্যাকাণ্ডের  বরাত  দিয়ে  দ্য ইকোনমিস্ট লেখে, ‘বিদেশিদের হত্যার সঙ্গে হয়তো প্রকাশক হত্যার কোনো সম্পর্ক নেই। তবে স্থানীয় কিংবা বিদেশি নাগরিক- কোনো পক্ষেরই কর্তৃপক্ষের ওপর আস্থা নেই।’


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর