Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৮ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:১৫

ভাসমান স্কুল দেখে মুগ্ধ অস্ট্রেলিয়ার হাই কমিশনার

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

ভাসমান স্কুল দেখে মুগ্ধ অস্ট্রেলিয়ার হাই কমিশনার
বাবুগঞ্জে গতকাল বেদে ও ভাসানি সম্প্রদায়ের শিশুদের ভাসমান স্কুল পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার জুলিয়া নিবলেট —বাংলাদেশ প্রতিদিন

বরিশালের বাবুগঞ্জে বেদে ও ভাসানি সম্প্রদায়ের শিশুদের জন্য প্রতিষ্ঠিত ভাসমান স্কুল পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার জুলিয়া নিবলেট। এখানে সুবিধাবঞ্চিত শিশুদের প্রতিভা দেখে মুগ্ধ হন তিনি। গতকাল বাবুগঞ্জ উপজেলার মীরগঞ্জে আড়িয়াল খাঁ নদে অবস্থিত নৌকায় বসবাসরত বেদে সম্প্রদায়ের শিশুদের শিক্ষার উদ্দেশ্যে প্রতিষ্ঠিত ব্যতিক্রমধর্মী বোটবেজ ভাসমান স্কুল পরিদর্শনকালে শিশুরা হাইকমিশনারকে জাতীয় সংগীত ও কবিতা আবৃত্তি করে শোনায়। অস্ট্রেলিয়ান হাইকমিশনার জুলিয়া নিবলেট সমাজের সুবিধাবঞ্চিত এই শিশু শিক্ষার্থীদের প্রতিভা দেখে মুগ্ধ হন। পরে হাইকমিশনার ভলানটারি অর্গানাইজেশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (ভোস্ড) ও অস্ট্রেলীয় সরকারের সহযোগিতায় পরিচালিত স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে মতবিনিময় করেন। মতবিনিময়কালে তিনি বলেন, সমাজের সুবিধাবঞ্চিত এই শিক্ষার্থীরা শিক্ষার প্রাথমিক ধাপ অতিক্রম করে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অর্জন করে ভবিষ্যতে সমাজ উন্নয়ন ও অর্থনৈতিকভাবে বিশেষ অবদান রাখতে পারবে।

 ভাসমান সম্প্রদায়ের শিশুদের জন্য এমন উদ্যোগে সহযোগিতা করতে পেরে তিনি আনন্দিত বলে জানান। জুলিয়া নিবলেট আরও বলেন, এক বছর আগে ভোসেডর সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে তাদের কাজ দেখে তিনি অভিভূত। অস্ট্রেলিয়া সরকার আগামীতেও এই খুদে শিক্ষার্থীদের সঙ্গে সব কাজে পাশে থাকবে। এ সময় অভিভাবকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন হাইকমিশনার জুলিয়া নিবলেট। পরিদর্শনের সময় বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজিত হাওলাদার, ভোসেডর নির্বাহী পরিচালক রবীন্দ্রনাথ বড়ুয়াসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সোমবার বিকালে তিন দিনের সফরে বরিশাল আসেন অস্ট্রেলিয়ান হাইকমিশনার। প্রথম দিন বরিশাল এসে ঐতিহাসিক লাকুটিয়া জমিদারবাড়ি ও বিভাগীয় জাদুঘর পরিদর্শন করেন। গতকাল দ্বিতীয় দিন তিনি অস্ট্রেলিয়া সরকারের সাহায্যপুষ্ট বিভিন্ন এনজিওর চলমান প্রকল্প পরিদর্শন করেন। আজ তৃতীয় দিন অস্ট্রেলিয়া সরকারের অর্থায়নে আগৈলঝাড়ায় বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাসের চলমান প্রকল্প পরিদর্শন করবেন তিনি।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর