শিরোনাম
প্রকাশ : বুধবার, ১ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১ এপ্রিল, ২০২০ ০০:০৩

পিসিআর মেশিন বসছে বরিশালে রাজশাহীতে আজ থেকে পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল ও রাজশাহী

পিসিআর মেশিন বসছে বরিশালে রাজশাহীতে আজ থেকে পরীক্ষা

করোনা মোকাবিলায় প্রস্তুত হচ্ছে বিভাগীয় শহরগুলো। বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজে করোনা ভাইরাস পরীক্ষার পলিমারি চেইন রি-অ্যাকশন (পিসিআর) মেশিন স্থাপনে কার্যক্রম শুরু হয়েছে। অন্যদিকে রাজশাহীতে আজ থেকে করোনা পরীক্ষা শুরু হচ্ছে।

বরিশাল : বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজের একাডেমিক ভবনের দ্বিতীয় তলায় মাইক্রোবায়োলজি বিভাগের একটি কক্ষ পিসিআর মেশিন স্থাপনের জন্য বরাদ্দ করা হয়েছে। গতকাল সকাল থেকে কক্ষটির সংস্কার শুরু হয়। কক্ষ প্রস্তুত ও পিসিআর মেশিন স্থাপন এবং মেশিনের বিসিএল-২ লেভেল ঠিক করতে কয়েক দিন (৬-৭ দিন) সময় লাগতে পারে। এর পরই করোনাভাইরাস পরীক্ষার কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান সহকারী অধ্যাপক এম টি জাহাঙ্গীর হুসাইন। এদিকে করোনা পরীক্ষার জন্য বিশেষজ্ঞ ভাইরোলজিস্ট ও বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত ২ জন টেকনিশিয়ান প্রয়োজন মেডিকেল কলেজ কর্তৃপক্ষের। তবে এই দক্ষ জনবল নেই মেডিকেল কলেজ কিংবা হাসপাতালে।

রাজশাহী : রাজশাহী মেডিকেল কলেজে (রামেক) গতকাল ল্যাব নির্মাণ ও মেশিন প্রস্তুতের কাজ শেষ হয়েছে। আজ থেকে পরীক্ষা শুরু হবে। এর মধ্য দিয়ে করোনা পরিস্থিতি নিয়ে রাজশাহীর চিকিৎসকদের উৎকণ্ঠা কাটছে। কারণ, কারও মাঝে জ্বর, কাশি, শ্বাসকষ্ট ও পাতলা পায়খানার মতো কভিড-১৯ এর মতো উপসর্গ থাকলে তার নমুনা পরীক্ষা করা সম্ভব হবে দ্রুত সময়ের মধ্যেই। রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী বলেন, রাজশাহীতে এখনো করোনার কোনো রোগী শনাক্ত হয়নি। তার পরেও চিকিৎসকরা দায়িত্ব পালনের ক্ষেত্রে উৎকণ্ঠার মধ্যে থাকছেন। তবে পিসিআর মেশিন চালু হয়ে গেলে তখন এই উৎকণ্ঠা কেটে যাবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর