শিরোনাম
প্রকাশ : শনিবার, ২৬ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৫ জুন, ২০২১ ২৩:৪৭

২০ কোটি টাকার জাল রেভিনিউ স্ট্যাম্প জব্দ, গ্রেফতার ৪

নিজস্ব প্রতিবেদক

Google News

জাল রেভিনিউ স্ট্যাম্প তৈরির অভিযোগে চারজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এরা এসব জাল স্ট্যাম্প দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে দিতেন বলে অভিযোগ পাওয়া গেছে। গ্রেফতারকৃতরা হলেন- আবু ইউসুফ ওরফে পারভেজ ওরফে রানা, আতিয়ার রহমান সবুজ, নাসির উদ্দিন ও  নুরুল ইসলাম ওরফে সোহেল। বৃহস্পতিবার থেকে গতকাল পর্যন্ত টানা অভিযানে ঢাকা এবং নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করে ডিবির গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। গ্রেফতার অভিযানে ২০ কোটি ২ লাখ ২৪ হাজার টাকা সমপরিমাণের ১৩ লাখ ৪০ হাজারটি জাল রেভিনিউ স্ট্যাম্প, ১ লাখ ৯৪ হাজার ৮০০ টাকা মূল্যের ১৯ হাজার ৪৮০টি জাল কোর্ট ফি, জাল রেভিনিউ স্ট্যাম্প বিক্রির নগদ ৩ কোটি ৬০ লাখ টাকা, ১১৪ গ্রাম স্বর্ণালঙ্কার, ৮টি মোবাইলফোনসহ বিভিন্ন সামগ্রী জব্দ করা হয়েছে। 

গতকাল ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে অতিরিক্ত কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার বলেন, ঢাকার বিভিন্ন জায়গায় ধারাবাহিক অভিযানে গোয়েন্দা ওয়েব বেইজড ইনভেস্টিগেশন টিম একটি বড় জাল রেভিনিউ স্ট্যাম্প এবং কোর্ট ফি প্রস্তুতকারী চক্রের চারজনকে গ্রেফতার করে। চক্রটি ২০১৭ সাল থেকে ২০১৯ পর্যন্ত কম্পিউটার এবং কালার প্রিন্টার ব্যবহার করে সীমিত পরিসরে এ ব্যবসা চালিয়ে আসছিল। ২০১৯ সালে মাতুয়াইলের একটি গোপন ছাপাখানা বসিয়ে বড় পরিসরে উক্ত জালিয়াতি ব্যবসাটি শুরু করে। এরা প্রথম পর্যায়ে সুদক্ষ অপারেটর দিয়ে গোপন কোনো ছাপাখানায় বিভিন্ন মূল্যমানের জাল রেভিনিউ স্ট্যাম্প ছাপায়। দ্বিতীয় পর্যায়ে ছাপানো রেভিনিউ স্ট্যাম্পগুলো ছাপাখানা থেকে জালিয়াতি চক্রের সদস্যরা হোলসেলার ভেন্ডারদের কাছে পৌঁছে দেয়। তৃতীয় পর্যায়ে হোলসেলারদের মাধ্যমে রিটেইলারদের দ্বারা ব্যবহারকারীর কাছে পৌঁছায়।

হাফিজ আক্তার বলেন, চক্রটি বিভিন্ন গার্মেন্ট, ফ্যাক্টরি, সরকারি-বেসরকারি দফতর, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান, বিভিন্ন পোস্ট অফিস, আদালত, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ হাসপাতালে এ জাল রেভিনিউ স্ট্যাম্প ও কোর্ট ফি বিক্রি করে। এ ধরনের জাল স্ট্যাম্পের কারণে সরকার কোটি কোটি টাকা রাজস্ব হারাচ্ছে।

এই বিভাগের আরও খবর