শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

কৃষিতে বাংলাদেশের অর্জন বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

কৃষিতে বাংলাদেশের অর্জন বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, কৃষি খাতে বাংলাদেশের অর্জন বিশ্বকে অবাক করে দিয়েছে। আমাদের খাদ্য উৎপাদন গত ৫০ বছর চার গুণ বৃদ্ধি পেয়েছে যা শুধু বিশ্বকেই নয়, বিশ্ব খাদ্য সংস্থাকেও বিস্মিত করেছে। গতকাল দুপুরে রাজধানীর ফার্মগেটে কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতি আয়োজিত ‘বিজয়ের ৫০ বছর : কৃষি খাতে অর্জন’ আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। কৃষিতে বিস্ময়কর অর্জনের জন্য কৃষিবিদ ও কৃষকদের অবদান সবচেয়ে বড় বর্ণনা করে তথ্যমন্ত্রী বলেন, ‘আমাদের কৃষিবিদরাই ফসলের উচ্চফলনশীল ও উপকূলে আবাদযোগ্য লবণসহিষ্ণু জাত উদ্ভাবন করেছেন। এগুলো আমাদের জন্য সম্পদ, পৃথিবীর জন্যও সম্পদ যা না হলে আজ আমাদের পক্ষে এ অর্জন সম্ভবপর হতো না।’ তিনি বলেন, বাংলাদেশ আয়তনের দিক দিয়ে পৃথিবীর ৯২তম দেশ। অথচ ধান উৎপাদনে চতুর্থ, মিঠাপানির মাছ উৎপাদনে সপ্তম, আলু উৎপাদনে সপ্তম। একই সঙ্গে সতর্কবাণী উচ্চারণ করে পরিবেশবিদ ড. হাছান মাহমুদ বলেন, ‘বাংলাদেশে কৃষিজমির পরিমাণ গত ৫০ বছরে ২৫ থেকে ৩০ শতাংশ কমেছে অপরিকল্পিত ঘরবাড়ি-কলকারখানার কারণে।

 এখন ৩০ শতাংশ মানুষ নগরবাসী, ১৫ বছর পর তা প্রায় ৫০ শতাংশ হবে। একই সঙ্গে জলবায়ু পরিবর্তনের কারণে জমির উৎপাদন ক্ষমতাও হ্রাস পেয়েছে। দেশে প্রতি বছর ১ শতাংশ হারে কৃষিজমি কমে যাচ্ছে। ২০ বছর পর আমাদের সব উদ্ভাবন কাজে লাগিয়েও আজকের মতো উৎপাদন যে সম্ভবপর হবে না তা সবার ভাবা প্রয়োজন।’

বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি সাজ্জাদুল হাসানের সভাপতিত্বে পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম বিশেষ অতিথির বক্তব্য দেন। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব ও কৃষি অর্থনীতিবিদ মো. মকবুল হোসেন এবং হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান বক্তব্য দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর