বুধবার, ৩ আগস্ট, ২০২২ ০০:০০ টা
আনসার বিদ্রোহ

খালাসপ্রাপ্তদের সুযোগ সুবিধা প্রশ্নে আপিল পর্যবেক্ষণসহ নিষ্পত্তি

নিজস্ব প্রতিবেদক

আনসার বিদ্রোহের ঘটনায় অভিযোগ থেকে খালাস পাওয়াদের মধ্যে যাদের বয়স ও শারীরিক-মানসিক সক্ষমতা আছে, তাদের চাকরিতে পুনর্বহাল প্রশ্নে বিচারাধীন আপিল পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করে রায় দিয়েছেন আপিল বিভাগ। গতকাল প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ রায় দেন। আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মোমতাজ উদ্দিন ফকির, সালাহ উদ্দিন দোলন ও অনীক আর হক। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আনসার-ভিডিপি মহাপরিচালকের পক্ষে আইনজীবী ছিলেন কামাল উল আলম ও কামরুল হক সিদ্দিকী। রায়ের পর আইনজীবী মো. সালাহ উদ্দিন দোলন সাংবাদিকদের বলেন, পর্যবেক্ষণসহ আপিল ও লিভ টু আপিল নিষ্পত্তি করে রায় দিয়েছেন আপিল বিভাগ। ধারণা করছি পর্যবেক্ষণ আনসার সদস্যদের জন্য ইতিবাচক হবে, তবে পূর্ণাঙ্গ রায় পেলে বিস্তারিত জানা যাবে। বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে ১৯৯৪ সালের ৩০ নভেম্বর আনসার বাহিনীর সদস্যদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। এটি পরে বিদ্রোহে রূপ নেয়।

সেনাবাহিনী, বিডিআর ও পুলিশের সহযোগিতায় ওই বছরের ৪ ডিসেম্বর বিদ্রোহ নিয়ন্ত্রণ করা হয়। এ ঘটনার পরে ২ হাজার ৬৯৬ জন কর্মকর্তা-কর্মচারীর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশে কিছু কর্মকর্তাকে চাকরিতে পুনর্বহাল করা হয়। বাকি ২ হাজার ৪৯৬ আনসারকে চাকরিচ্যুত করা হয়। মামলার পর এসব অভিযুক্ত বিচারে খালাস পান। এ অবস্থায় তারা চাকরি ফিরে পেতে রাষ্ট্রপতির কাছে আবেদন করেন, কিন্তু তাদের চাকরিতে ফিরিয়ে নেওয়া হয়নি।

এ বিষয়টি চ্যালেঞ্জ করে আলাদাভাবে কয়েকটি রিট করা হয়। ওই রিটের শুনানি নিয়ে ২০১৭ ও ২০১৮ সালে রিটকারীদের চাকরিতে পুনর্বহালের রায় দেন হাই কোর্ট। আদালতের এ রায় পাওয়ার তিন মাসের মধ্যে বাস্তবায়ন করতে বলা হয়। এরপর ওই রায়ের বিরুদ্ধে আনসার-ভিডিপি মহাপরিচালক এবং রাষ্ট্রপক্ষ আপিল ও লিভ টু আপিল (আপিল অনুমতি চেয়ে আবেদন) করে। গত ১৬ জুন ওই আবেদনের শুনানি শেষে ২ আগস্ট রায়ের জন্য দিন ঠিক করে দেন আপিল বিভাগ।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর