বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

সরকারি চ্যানেলে টাকা পাঠাতে প্রবাসীদের প্রণোদনার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

রেমিট্যান্স বৃদ্ধির লক্ষ্যে হুন্ডি ব্যবসা বন্ধ করে সরকারি চ্যানেলে টাকা পাঠানোর জন্য প্রবাসীদের প্রণোদনাসহ অন্যান্য সুবিধা দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে এ সংক্রান্ত একটি প্রস্তাব বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ে প্রেরণের সুপারিশ করা হয়। এ ছাড়া বিভিন্ন ট্রাভেল এজেন্সির মালয়েশিয়া গমনেচ্ছু কর্মীদের থেকে বেশি টাকা আদায়ের বিষয়ে ক্ষোভ প্রকাশ করার পাশাপাশি কম টাকায় মালয়েশিয়া যাওয়ার বিষয়ে যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য সুপারিশ করা হয়। সংসদ ভবনে গতকাল ‘সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃণাল কান্তি দাস, পংকজ নাথ, হাবিবুর রহমান বৈঠকে অংশ নেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে প্রবাসীদের বৈধ চ্যানেলের মাধ্যমে টাকা পাঠানো উৎসাহিত করতে তাদের কর্মস্থলের সন্নিকটে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাধ্যমে কোনো মানি এক্সচেঞ্জ স্থাপন করা যায় কি না সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, বিভিন্ন সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর