মঙ্গলবার, ১০ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বরিশালে ঠান্ডায় সাত শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে ঠান্ডায় সাত শিশুর মৃত্যু

বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ঠান্ডাজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে চলতি মাসের ৯ দিনে ৭ শিশুর মৃত্যু  হয়েছে। গতকালও শিশু ওয়ার্ডে চিকিৎসাধীন ছিল ১০৪ জন শিশু। গত মাসের চেয়ে রোগী ভর্তির সংখ্যা কিছুটা কমলেও প্রায় প্রতিদিনই মারা যাচ্ছে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত শিশুরা। এ রোগ থেকে মুক্তি পেতে শিশুদের বায়ুদূষণ থেকে দূরে রাখার পাশাপাশি গরম কাপড়ে আবৃত রাখার পরামর্শ দিয়েছেন শিশু রোগ বিশেষজ্ঞরা। শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু ওয়ার্ডে গত সপ্তাহে প্রতিদিন গড়ে চিকিৎসাধীন ছিল দেড় শতাধিক শিশু। গতকাল ১০৪ জন শিশু চিকিৎসাধীন ছিল। এদের প্রত্যেকেই জ্বর, সর্দি, কাশি, নিউমোনিয়া, খিঁচুনি, শ্বাসকষ্ট ও ডায়রিয়ায় আক্রান্ত। ভর্তি হওয়া শিশুদের বেশির ভাগই গ্রামের।

শিশুদের অভিভাবকরা জানান, প্রচন্ড শীতে কাবু হয়ে শিশুরা জ্বর, সর্দি, কাশি, নিউমোনিয়া, খিঁচুনি, শ্বাসকষ্ট ও ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। উপায়ন্ত না পেয়ে তাদের হাসপাতালে ভর্তি করেন তারা। কিন্তু হাসপাতালে শয্যা না পেয়ে মেঝেতে রেখে চিকিৎসা দিতে হচ্ছে শিশুদের। একেক বেডে ২-৩ জন শিশুকে চিকিৎসা দেওয়া হচ্ছে। এতে শিশুরা আরও সমস্যায় পড়ছে বলে অভিযোগ অভিভাবকদের। হাসপাতালের শিশু ওয়ার্ডের পরিসংখ্যান অনুযায়ী, শীতজনিত রোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে নভেম্বরে   ২৭ জন এবং ডিসেম্বরে  ২৭ জন শিশুর মৃত্যু হয়েছে। জানুয়ারির প্রথম ৯ দিনে ৭ শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন শিশু ওয়ার্ডের দায়িত্বরত সেবিকা জেসমিন বেগম। মেঝেতে রাখায় শিশুদের নানা সমস্যার কথা স্বীকার করেন সেবিকারা। শিশু ওয়ার্ডের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এম আর তালুকদার মুজিব বলেন, জায়গা না থাকায় বাধ্য হয়ে শিশুদের মেঝেতে রেখে চিকিৎসা  দিতে হচ্ছে।

যথাযথ চিকিৎসা চলছে। ঠান্ডাজনিত রোগ থেকে দূরে রাখতে শিশুদের বায়ুদূষণ থেকে দূরে রাখা, পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, পুষ্টিকর খাবার খাওয়ানো এবং গরম কাপড়ে আবৃত রাখার পরামর্শ দিয়েছেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর