মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

গার্মেন্ট শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২৪ হাজার টাকা দাবি

নিজস্ব প্রতিবেদক

গার্মেন্ট শ্রমিকদের মজুরি সর্বনিম্ন ২৪ হাজার টাকা, তিনটি গ্রেড নির্ধারণ এবং বছরে ১০ শতাংশ বৃদ্ধিসহ ছয় দফা দাবিতে মানববন্ধন করা হয়েছে। জাতীয় প্রেস ক্লাবের সামনে গতকাল গার্মেন্ট শ্রমিক পরিষদ এই মানববন্ধন করে। এ সময় গার্মেন্ট শ্রমিক নেতারা বলেন, গার্মেন্টের উৎপাদন ও রপ্তানি দুটোই বিপুল পরিমাণে বেড়েছে। কিন্তু এর কোনো ফলই গার্মেন্ট শ্রমিকরা পাচ্ছেন না। গার্মেন্ট শ্রমিক পরিষদের আহ্বায়ক ও মুক্ত গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. আলাউদ্দিন মিয়ার সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সংগঠনের সদস্য সচিব ও রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি দাগী ইয়াসমিন, জাহানারা বেগম, মোরশেদ আলম, মরিয়ম আক্তার, মো. নাহিদুল হাসান নয়ন, মাহবুব আলম আকন প্রমুখ।

গার্মেন্ট শ্রমিক পরিষদের আহ্বায়ক মো. আলাউদ্দিন মিয়া বলেন, শ্রমিকদের বর্তমান প্রাপ্ত মজুরি দিয়ে জীবনযাপন দুর্বিষহ হয়ে উঠেছে। খাদ্যসহ নিত্যপণ্য, চিকিৎসা, শিক্ষা ব্যয়, বাড়িভাড়া, যাতায়াত ভাড়া ব্যাপক বেড়েছে। অবিলম্বে নিম্নতম মঞ্জুরি বোর্ড গঠন এখন সময়ের দাবি।

গার্মেন্ট শ্রমিক পরিষদের দাবিগুলো হলো- অবিলম্বে নিম্নতম মজুরি বোর্ড গঠন, গার্মেন্ট সেক্টরের শ্রমিকদের প্রতিনিধিদের মজুরি বোর্ডের সদস্য করা, নিম্নতম মজুরি ২৪ হাজার টাকা (৭০ শতাংশ মূল বেসিক) ঘোষণাসহ তিনটি গ্রেডে নির্ধারণ, প্রতি বছর ১০ শতাংশ মজুরি বৃদ্ধি, নিম্নতম মজুরি ঘোষণায় বিলম্ব হলে মূল বেসিকের ৪০ শতাংশ মহার্ঘ্য ভাতা, দ্রুত সব গার্মেন্ট শ্রমিকের জন্য রেশনিং ব্যবস্থা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর