৮ এপ্রিল, ২০২০ ২০:৪৪

'করোনার চিকিৎসায় দেশে আইসিইউ বেড ১১২টি'

অনলাইন ডেস্ক

'করোনার চিকিৎসায় দেশে আইসিইউ বেড ১১২টি'

ডা. সানিয়া তাহমিনা

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত সংকটাপন্ন রোগীকে ভেন্টিলেটরের মাধ্যমে কৃত্রিম শ্বাসপ্রশ্বাস দেওয়ার জন্য দেশের হাসপাতালগুলোতে ১১২টি আইসিইউ বেড আছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা।

আজ বুধবার স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয় তিনি। 

এই সংখ্যা প্রতিনিয়ত বাড়ানো হচ্ছে জানিয়ে ডা. সানিয়া তাহমিনা বলেন, হাসপাতালে সর্বমোট আইসিইউ বেড আছে ১১২টি। গত ২৪ ঘণ্টায় ১৬ জনকে আমাদের আইসোলেশনে নিতে হয়েছে। এ পর্যন্ত ১১১ জনকে আইসোলেশনে নেয়া হয়েছে। আইসোলেশনের বেড সংখ্যা ঢাকা মহানগরীতে ১৫৫০টি এবং ঢাকা শহরের বাইরে বিভিন্ন হাসপাতালে ৬ হাজার ১৪৩টি। এই সংখ্যাও প্রতিনিয়ত বাড়ানো হচ্ছে।

এদিকে, বুধবার দুপুরে করোনা ভাইরাস নিয়ে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, সারাদেশে ৯৮৮টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ৯৮১টি পরীক্ষা করে ৫৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। শনাক্ত ব্যক্তিদের মধ্যে ৩৯ জনই ঢাকা শহরের। একজন ঢাকার একটি উপজেলার। বাকিরা দেশের বিভিন্ন স্থানের। ৫৪ জনের মধ্যে পুরুষ ৩৩ ও নারী ২১ জন। এছাড়া যারা আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে কেউ গত ২৪ ঘণ্টায় সুস্থ হননি।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

সর্বশেষ খবর