শিরোনাম
প্রকাশ : ১৫ আগস্ট, ২০২০ ০৫:৪৫

করোনা নিয়ন্ত্রণে 'অন্যরকম' পদক্ষেপ দক্ষিণ কোরিয়ার

অনলাইন ডেস্ক

করোনা নিয়ন্ত্রণে 'অন্যরকম' পদক্ষেপ দক্ষিণ কোরিয়ার
সংগৃহীত ছবি

করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত পুরো বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই অবস্থাতে সাধারণের সুবিধার জন্য দক্ষিণ কোরিয়া প্রশাসন নতুন এক পদক্ষেপ নিয়েছে। তৈরি করা হয়েছে স্মার্ট বাসস্ট্যান্ড। যার ফলে নিয়ন্ত্রণ রাখা যাবে এই করোনা সংক্রমণের উপরে।

জানা গেছে, এই নয়া বাস স্ট্যান্ডের ফলে একাধিক সুবিধা পাবে মানুষজন। বাসে ওঠার আগে দেখে নেওয়া যাবে যাত্রীদের তাপমাত্রা। ফলে কিছুটা হলেও নিয়ন্ত্রণ রাখা যাবে করোনা মহামারীর উপরে। পাশপাশি ভাইরাস ধ্বংসের জন্য রাখা হয়েছে ইউভি ল্যাম্প। আপাত ভাবে জানা গেছে, এই বিশেষ ধরনের আধুনিক স্ট্যান্ড বসানো হয়েছে সিওলে। ওই জায়গা দিয়ে প্রায় প্রতিদিন ৩০০-৪০০ যাত্রী যাতায়াত করেন। এছাড়াও ওই স্ট্যান্ডে রয়েছে একাধিক সুবিধা।

এছাড়াও রয়েছে স্মার্ট স্ক্রিন, থার্মাল ইমেজ ক্যামেরাসহ একাধিক সুবিধা। এমনকি ফ্রি ওয়াই ফাইয়ের সুবিধাও রয়েছে বাসস্ট্যান্ডে। জানা গেছে, সকল যাত্রীদের তাপমাত্রা ৯৯.৫ ফারেনহাইট এর নিচে আছে কিনা, তা পরীক্ষার জন্যই এই ক্যামেরা স্মার্ট স্ট্যান্ডের দরজার সামনে লাগানো থাকবে।

জানা গেছে, ওই স্ট্যান্ডে কোন যাত্রী প্রবেশ করলে এয়ার কন্ডিশন সিস্টেমের সঙ্গে থাকা ইউভি ল্যাম্প সব ধরনের জীবাণু মেরে ফেলবে। পাশপাশি ওই স্ট্যান্ডের ভেতরে সকলকে নির্দিষ্ট দুরত্ব মেনে দাঁড়াতে হবে। এছাড়া ফেস মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। ইতিমধ্যে শহর জুড়ে দশটি এই ধরনের স্মার্ট স্ট্যান্ড তৈরি করা হয়েছে। আর অনেকেই এই স্মার্ট স্ট্যান্ডকে নিরাপদ বলেও জানিয়েছেন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর