শিরোনাম
প্রকাশ : ৩০ অক্টোবর, ২০২০ ১১:২০

বিশ্বে করোনামুক্ত ৩ কোটি ২৯ লাখের বেশি মানুষ

অনলাইন ডেস্ক

বিশ্বে করোনামুক্ত ৩ কোটি ২৯ লাখের বেশি মানুষ
প্রতীকী ছবি

বিশ্বব্যাপী প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৫৩ লাখ ৪৭ হাজার ৫৫০ জনে। এতে মৃত্যুর সংখ্যা ১১ লাখ ৮৬ হাজার ৩৮৮ জন। আর এ ভাইরাস থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ২৯ লাখ ৯৫ হাজার ৮২০ জন।

করোনার সার্বক্ষণিক তথ্য রাখা অয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী শুক্রবার বেলা ১১টা পর্যন্ত এই সংখ্যা জানা গেছে। 

বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। বুধবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৮৯ লাখ ৪৪ হাজার ৬৩২ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ২৮ হাজার ৬৪৭ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যুর দিক থেকে দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এ দেশে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৫৪ লাখ ৯৪ হাজার ৩৭৬ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫৮ হাজার ৯৬৯ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৮০ লাখ ৪০ হাজার ২০৩ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ২০ হাজার ৫২৭ জনের।

মৃত্যু বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো চতুর্থ স্থানে থাকলেও আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ১০ নম্বরে। মেক্সিকোতে বুধবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৯ লাখ ১২ হাজার ৮১১ জন এবং মৃত্যু হয়েছে ৯০ হাজার ৭৭৩ জনের।

ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু বিবেচনায় রয়েছে পঞ্চম স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান নবম। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৯ লাখ ৬৮ হাজার ৪৫৬ জন এবং মৃত্যু হয়েছে ৪৬ হাজার ৪৫ জনের।

এ ছাড়া আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে রাশিয়া। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ১৫ লাখ ৭০ হাজার ৪৪৬ জন। ৫ম অবস্থানে থাকা ফ্রান্সে করোনায় আক্রান্ত ১৩ লাখ ২৭ হাজার ৮৫২ জন। 

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশে ছড়িয়েছে করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর