শিরোনাম
প্রকাশ : ২১ নভেম্বর, ২০২০ ২১:২৯

ছয় মাসের মধ্যে করোনায় ফের আক্রান্ত হওয়ার শঙ্কা কম: গবেষণা

অনলাইন ডেস্ক

ছয় মাসের মধ্যে করোনায় ফের আক্রান্ত হওয়ার শঙ্কা কম: গবেষণা
ফাইল ছবি

করোনা সংক্রমণের ক্ষেত্রে একটি বিষয় বেশ কিছুদিন ধরেই উদ্বেগের কারণ হয়ে উঠছে। তা হলো, কোনো ব্যক্তি এ রোগ থেকে সেরে ওঠার পর তার দেহে কোভিড প্রতিরোধের ক্ষমতা কত দিন কার্যকর থাকে। বিভিন্ন ক্ষেত্রে দেখা গেছে, সেরে ওঠা ব্যক্তি কিছুদিন পর আবার অসুস্থ হয়ে পড়ছেন। তবে এবার এলো সুখবর।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় উঠে এসেছে, কোনো ব্যক্তি একবার করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হলে তার আর ছয় মাসের মধ্যে ফের আক্রান্ত হওয়ার শঙ্কা খুবই কম। 

সম্প্রতি ব্রিটিশ স্বাস্থ্যকর্মীদের ওপর এ গবেষণা চালানো হয়। গবেষণাটি চলেছিল প্রায় ৩০ সপ্তাহ ধরে। চলতি বছরের এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত এটি চলে। 

গবেষণায় দেখা গেছে, প্রথমবার করোনায় আক্রান্ত ব্যক্তিদের কমপক্ষে ছয় মাসের মধ্যে আবারও আক্রান্ত হওয়ার শঙ্কা খুবই কম। 

‘এটি সত্যিই ভালো সংবাদ। কারণ, এতে আমরা আত্মবিশ্বাসী হতে পারব যে, একবার কোভিডে আক্রান্ত হলে স্বল্প মেয়াদের জন্য হলেও তারা আবার সংক্রমিত হবে না,’- বলেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সংশ্লিষ্ট গবেষক দলের অন্যতম সদস্য ডেভিড অ্যার। 

ওই গবেষণায় দেখা গেছে, অংশগ্রহণকারী ব্রিটিশ স্বাস্থ্যকর্মীদের মধ্যে আবার সংক্রমিত হওয়ার ঘটনা বিরল। ডেভিড অ্যার বলেছেন, কোভিডে একবার আক্রান্ত হলে তা সংশ্লিষ্ট ব্যক্তির দেহে ওই রোগের বিরুদ্ধে প্রতিরোধক্ষমতা গড়ে তোলে। কমপক্ষে ছয় মাসের মধ্যে পুনরায় সংক্রমণের ঘটনা দেখা যায়নি।

এ গবেষণার ফলাফল অন্য বিজ্ঞানীরা এখনও পরীক্ষা (পিয়ার রিভিউড) করে দেখেননি। তবে গবেষণাপত্রটি এরই মধ্যে মেডআরএক্সিভ নামের স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর