১৭ জুন, ২০২১ ১৪:২৪

ঝিনাইদহে করোনা পরিস্থিতি খারাপ হচ্ছে

ঝিনাইদহ প্রতিনিধি:

ঝিনাইদহে করোনা পরিস্থিতি খারাপ হচ্ছে

ঝিনাইদহে করোনা সংক্রমণ বাড়তে থাকায় মানুষের মধ্যে দেখা দিয়েছে আতঙ্ক। রাস্তা-ঘাট, ব্যাংক, অফিসে স্বাস্থ্যবিধি মানার কোন বালাই নেই। অধিকাংশ মানুষ মাস্কবিহীন চলাচল করছে। ঝিনাইদহ ভারতে সীমান্ত জেলা হওয়াও বৈধ ও অবৈধভাবে প্রতিদিন লোক সমাগম ঘটছে। যার ফলে করোনা রোগীর সংখ্যা বাড়ছে। তাছাড়া করোনা দ্রুত পরীক্ষার জন্য ঝিনাইদহে পিসিআর ল্যাব না থাকায় যশোর ও কুষ্টিয়া মেডিক্যালের উপর নির্ভরশীল হতে হচ্ছে। ফলে রিপোর্ট আসতে দেরির কারনে সংক্রমণ বেড়ে যাচ্ছে। এ কারণে সম্প্রতি ঝিনাইদহের সর্বস্তরের মানুষ শহরের পিসিআর ল্যাব ও আইসিইউ দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

ঝিনাইদহ জেলা প্রশাসক মজিবর রহমান জানান, এ পর্যন্ত ভারত থেকে বৈধ ও অবৈধভাবে আসা ৩ শত ৭৯ জনকে স্থানীয় এইড কমপ্লেক্স ও আজাদ রেস্ট হাউজের কোয়ারেন্টাইন রাখা হয়েছিল। তাদের মধ্যে ৩ শত ২২ জন ছাড়পত্র পেয়েছেন। এসবের মধ্যে মহেশপুর সীমান্ত থেকে বিজিবির হাতে আটক ৮০ জন এবং যশোর ও চুয়াডাঙ্গা দিয়ে বৈধভাবে আসে ২শত ৮৯ জন। এদের পরীক্ষার পর ১৬ জনের শরীরে করোনা পজেটিভ আসে। তাদেরকে হাসপাতালে ভর্তি করার পর ১২ জনের নেগেটিভ হয়েছে এবং ৪জন সদর হাসাপাতালে ভর্তি আছে। বর্তমানে সদরের এইড কমপ্লেক্সে ২৮ জন এবং বিজিবির হাতে আটক ১৬ জনকে মহেশপুর উপজেলার মহিলা কলেজে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে করোনা সংক্রমক বেড়ে যাওয়ায় ইতিমধ্যে মহেশপুর উপজেলার ১টি গ্রামসহ ৫টি ইউনিয়নে জেলা প্রশাসন লকডাউন দিয়েছে। তাছাড়া মানুষকে সচেতন করতে প্রতিনিয়ত জেলা প্রশাসনের পক্ষ থেকে জোর প্রচেষ্টা চালিয়ে যাওয়া যাচ্ছেন।  

স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, গেল ২৪ ঘন্টায় নতুন করে ৩১ জন আক্রান্তসহ মোট ৩ হাজার ২শত ২৮ জন আক্রান্ত হয়েছে। তার মধ্যে সুস্থ হয়েছে ২ হাজার ৮শত ৪১ জন ও মৃত্যু হয়েছে ৬১ জনের। বর্তমানে কোভিড হাসপাতালে সদরে ৪৩ জন, শৈলকুপায় ৬জন, কালীগঞ্জে ৭জন, কোটচাঁদপুরে ৩ জন, হরিণাকুন্ডে ১ জন, মহেশপুরে ১ জনসহ মোট ৬১জন করোনা রোগীর চিকিৎসা চলছে। জেলার ৬টি উপজেলার মধ্যে করোনা বেডের সংখ্যা সদরে ৫০টি, কোটচাঁদপুরে ৮টি, বাকি শৈলকুপা, হরিণাকুন্ডু, কালীগঞ্জ ও মহেশপুরে ৫টি করে করোনা বেড রয়েছে।  

এদিকে করোনা সংক্রমণের বিষয়ে সিভিল সার্জন ডা. সেলিনা বেগম জানিয়েছেন, ঝিনাইদহ কোভিড হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই আছে। লিকুইড অক্সিজেনও রয়েছে। সে কারণে করোনা মোকাবেলায় তারা প্রস্তুত রয়েছে।

বিডি প্রতিদিন/ মজুমদার 

সর্বশেষ খবর